তথ্য যাচাই বিভাগে ফিরে যান

ভুয়ো ভিডিও দেখিয়ে সম্প্রীতির বাংলাকে উত্তপ্ত করার চক্রান্ত

December 15, 2021 | < 1 min read

বিজেপির শাসনকালে রমরমিয়ে চলছে ভুয়ো খবরের কারবার। ফেক নিউজই ভারতীয় জনতা পার্টির মূলধন। বিজেপি, তার যাবতীয় ধর্মীয় মেরুকরণের রাজনীতির কারবার চালায় এই ফেক নিউজের ভরসায়। 

সম্প্রতি নেট দুনিয়ায় বাংলাদেশের একটি পুরোনো ভিডিওকে বাংলার ঘটনা বলে ভাইরাল করা হচ্ছে। ঐ ভিডিওতে দেখা যাচ্ছে এক জন মহিলাকে বলপূর্বক ইসলাম ধর্মে ধর্মান্তরিত করা হচ্ছে। তার হাত বাঁধা, একজন পুরুষ তাকে ধরে রেখেছেন, আরেকজন (যাকে ভিডিওতে দেখা যায়নি) হাতে ছুরি নিয়ে ঐ মহিলাকে দিয়ে ইসলাম ধর্মের বুলি আওড়াচ্ছেন। এদের বাংলায় কথা বলতে শোনা গিয়েছে। ঐ ভিডিও উপরে লেখা রয়েছে “বাংলায় বলপূর্বক ধর্মান্তরিত করা চলছে”। এছাড়াও ক্যাপশানেও একই কথার অবতারণা করা হয়েছে। সেই সঙ্গে দুটি হ্যাসট্যাগ ব্যবহার করা হয়েছে, #stopConversion এবং # Save kafris ।

স্বভাবতই মানুষের ধর্মীয় ভাবাবেগে যাতে আঘাত লাগে, সেভাবেই সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ভিডিওর মাধ্যমে নানা উস্কানিমুলক প্রচার চালানো হচ্ছে। ইঙ্গিতপূর্ণ মন্তব্য করে উত্তেজনার সৃষ্টি করা হচ্ছে।

কিন্তু সত্যিটা কী? যে ভিডিও বাংলার বলে চালানো হচ্ছে তা বাংলারই নয়। শান্ত বাংলাকে অশান্ত করার চেষ্টা মাত্র। ভিডিওটি বাংলাদেশের। বাংলাদেশের বিভিন্ন প্রান্তিক অংশে এখনও এমন জোর করে ধর্মান্তরিত করার প্রক্রিয়া চলে। ভিডিওটি বাংলাদেশের হওয়ায়, তাদের বাংলায় কথা বলতে শোনা গিয়েছে। ভিডিওটির শেষে ঐ মহিলাই বলছেন আমি হিন্দু থেকে মুসলিম হলাম। জানা গিয়েছে ভিডিওটি ২০১৯ সালের। 

এর আগেও এই একই ভিডিওতে একই কথা লিখে ২০১৯ সালের জানুয়ারি মাসে ছড়িয়ে দেওয়া হয়েছিল। তবে সেবার ধর্মান্তরকরণের ঘটনাটিকে কেরলের বলে দাবি করা হয়েছিল। বলাইবাহুল্য এই ভিডিওর মাধ্যমে ধর্মীয় ভাবাবেগকে হাতিয়ার করে শান্ত, সম্প্রীতির বাংলাকে উত্তপ্ত করার চক্রান্ত চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#fake News, #fake news alert, #Fact Check, #False information

আরো দেখুন