রাজ্য বিভাগে ফিরে যান

দুয়ারে রেশন: পাঁচ কোটিরও বেশি মানুষকে খাদ্যশস্য পৌঁছে দিল রাজ্য সরকার

December 15, 2021 | < 1 min read

পাঁচ কোটিরও বেশি মানুষকে দুয়ারে রেশনের (Duare Ration) মাধ্যমে খাদ্যশস্য পৌঁছে দিল রাজ্য সরকার (West Bengal)। বুধবার তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে বিষয়টি। সেখানেই বলা হয়েছে, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) তাঁর প্রতিশ্রুতির জন্য পরিচিত। এটাই দিদির বিশ্বাসযোগ্যতার প্রমাণ। তিনি কোনওদিন কথা রাখতে পিছপা হন না।”

নভেম্বর মাসে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দুয়ারে রেশন প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী। এইপ্রকল্পের মাধ্যমে একদিকে উপভোক্তাদের পরিষেবা যেমন বাড়ানো হয়েছে, তেমনই উপকৃত হয়েছেন রেশন ব্যবস্থার সঙ্গে যুক্তরাও। পাশাপাশি বিপুল কর্মসংস্থানের পথখুলে দেওয়া হয়। দুয়ারে রেশন প্রকল্পের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, রাজ্যের ১০ কোটি ৪০ লক্ষ মানুষ বাড়িতে বসে রেশন পাবেন। তার জন্য ২১ হাজার ডিলারদের রেশন বন্টনের জন্য গাড়ি কেনায় এক লক্ষ টাকা করে ভর্তুকি দেবে রাজ্য।

একইসঙ্গে রেশন ডিলাররা কাজের সুবিধার জন্য দু’জন করে লোক নিতে পারবেন। তাদের বেতনের অর্ধেক দেবে রাজ্য সরকার। এর ফলে স্থানীয়ভাবে প্রায় ৪২ হাজার ছেলেমেয়ে কাজ পাবেন। এদিন তৃণমূলের তরফে জানানো হয়েছে, রাজ্য সরকার রেশন ডিলারদের রেশন বন্টনের জন্য গাড়ি কেনার প্রায় ২১ হাজার টাকা করে দিয়েছে। রেশন নিয়ে কোনও অভিযোগ থাকলে সাধারণ মানুষ তা জানাতে ‘ইন্টার স্টেট রেশন ফেসিলিটি সেন্টার’-এ। এই কেন্দ্রে অভিযোগ জানালে দ্রুত তা সমাধান করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#duare ration, #rathin ghosh, #West Bengal, #Ration

আরো দেখুন