দেশ বিভাগে ফিরে যান

ধর্ষণ সম্পর্কে কর্নাটক বিধানসভায় কংগ্রেস নেতার মন্তব্যে বিতর্ক

December 17, 2021 | 2 min read

ধর্ষণ নিয়ে বিতর্কিত মন্তব্য করে বিতর্কে জড়ালেন কর্নাটকের এক প্রবীণ কংগ্রেস নেতা। বৃহস্পতিবার কর্নাটক বিধানসভায় ওই মন্তব্য করেছেন তিনি।

কর্নাটক বিধানসভার শীতকালীন অধিবেশনে বৃহস্পতিবার উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা কেআর রমেশ কুমার। তিনি বিধানসভার প্রাক্তন স্পিকারও বটে। বৃহস্পতিবার তিনি বলেছেন, ‘‘ধর্ষণ যখন অনিবার্য, তখন শুয়ে থেকে তা উপভোগ করা উচিত।’’ তার এই মন্তব্যের পর হাসিতে ফেটে পড়েন বিধানসভার সদস্যরা। কর্নাটক বিধানসভার বর্তমান স্পিকার বিশ্বেশ্বর হেগড়ে কাগেরিও রমেশের কথায় হাসতে শুরু করেন।

বিধানসভায় কৃষকদের বিষয় নিয়ে আলোচনার জন্য সময় চাইছিলেন কংগ্রেস নেতারা। তখন স্পিকার বিশ্বেশ্বর জানান, সকলের জন্য সময় বরাদ্দ করলে হাউসের কাজ কী করে হবে। বিশ্বেশ্বর বলেছেন, ‘‘আপনারা যা ঠিক করবেন তাতেই আমি হ্যাঁ বলব। আমি ব্যবস্থার পরিবর্তন বা নিয়ন্ত্রণ করতে তো পারব না। তাই পরিস্থিতিকে উপভোগ করতে হবে। হাউসের কার্যক্রম নিয়েই আমার চিন্তা।’’ স্পিকারের এই কথার পরই কংগ্রেস নেতা রমেশ ধর্ষণের সঙ্গে বিষয়টির তুলনা করে ওই বিতর্কিত মন্তব্য করেন।

যদিও এই মন্তব্যের পর বিতর্ক ছড়াতেই ক্ষমা চেয়েছেন ওই কংগ্রেস বিধায়ক। নিজের টুইটার হ্যান্ডলে তিনি লিখেছেন, ‘ধর্ষণ নিয়ে যে মন্তব্য আমি বিধানসভায় করেছি তার জন্য আমি সকলের কাছে ক্ষমা চাইছি। ঘৃণ্য অপরাধকে আলোকিত করা আমার উদ্দেশ্য ছিল না। শব্দ চয়নের ক্ষেত্রে ভবিষ্যতে আমি আরও সতর্ক থাকব।’

প্রসঙ্গত, কর্নাটকে মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা যথেষ্ট বেশি। কর্নাটক রাজ্য পুলিশের দেওয়া তথ্য অনুসারে, ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের মে মাসের মধ্যে ১ হাজার ১৬৮টি ধর্ষণের ঘটনা ঘটেছে সে রাজ্যে। যার মধ্যে অধিকাংশই গণধর্ষণের ঘটনা। কর্নাটকের চামুন্ডি পাহাড়ে ধর্ষণের ঘটনার পর সে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য নিয়ে শোরগোল পড়েছিল। তিনি বলেছিলেন, নির্জন স্থানে কোনও মহিলার পুরুষ বন্ধুদের সঙ্গে যাওয়া উচিত নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Karnataka, #KR Ramesh Kumar, #Controversy, #Rape

আরো দেখুন