দেশ বিভাগে ফিরে যান

অনেক সিদ্ধান্ত ভুল ছিল, ৭ রাজ্যের ভোটের মুখে স্বীকার অমিত শাহের

December 18, 2021 | 2 min read

(ছবি সংগৃহীত)

এতদিন প্রধান প্রচার ছিল, সবাই ভুল করেছে। আমরাই গত সাত বছর ধরে ঠিক করছি। ৭০ বছর ধরে পূর্বতন তাবৎ সরকার যা করতে পারেনি, সেই সব উন্নয়ন ও পদক্ষেপ হচ্ছে ২০১৪ সালের পর থেকেই। আর এই প্রচার বারবার শোনা গিয়েছে স্বয়ং প্রধানমন্ত্রী থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর মুখে। ব্যাঙ্ক পরিষেবা, উপজাতি উন্নয়ন, কাশ্মীর—দাবি অনুযায়ী, সবই মোদি সরকারের দান। আর বিজেপির কাছে ভারতকে ‘ভুলের দিকে ঠেলে দেওয়ার’ জন্য দায়ী কে? জওহরলাল নেহরু। কিন্তু সাত রাজ্যের ভোটের মুখে হঠাৎই হাওয়া বদলাল। শুক্রবার ব্যতিক্রমী মন্তব্য শোনালেন স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই প্রথম তিনি স্বীকার করলেন, তাঁদের সরকারও ভুল করে।

বণিকসভা ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ফিকি) বার্ষিক সভায় অমিত শাহ বলেছেন, ‘আমাদের সরকার বহু কাজ করেছে। প্রায় সিংহভাগ ক্ষেত্রেই সফল। তবে কাজ করতে গেলে সাফল্য ও ব্যর্থতা থাকে। আমাদেরও বেশ কিছু সিদ্ধান্ত ভুল হয়েছে।’ তারপরই অবশ্য সাফাই দিয়েছেন তিনি। বলেছেন, ‘মনে রাখতে হবে, সিদ্ধান্তে গলদ থাকলেও সরকারের উদ্দেশ্যে ভুল ছিল না। সরকার ইতিবাচক কিছু উপহার দিতে চেয়েছিল। হয়তো সিদ্ধান্তগুলি নেওয়া ঠিক হয়নি। ভুল হয়েছিল। কাজ না করলে ভুল হবে কীভাবে?’ স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য থেকে জল্পনা শুরু হয়েছে, কোন কোন ভুলের কথা বলছেন তিনি? সাম্প্রতিকতম যে সিদ্ধান্ত থেকে প্রধানমন্ত্রীকে পিছু হটতে হয়েছে, সেটি কৃষি আইন। প্রত্যাহারের এই ঘোষণা শুধু সরকার নয়, বিজেপিকেও প্রবল বিব্রত করেছে। এই ধাক্কা রাজনৈতিক এবং প্রশাসনিক। অমিত শাহ কি সেই সিদ্ধান্তকেই ভুল বলছেন? এই প্রশ্ন উত্থাপনের কারণ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কিন্তু কৃষি আইনকে ভুল হিসেবে মেনে নেননি। তিনি তাঁর ভাষণে বলেছিলেন, কৃষকদের ভালোর জন্যই এই আইন করতে চেয়েছিলাম। পারলাম না। এ জন্য আমি দেশের কাছে ক্ষমাপ্রার্থী। এর আগে ২০১৬ সালে নোট বাতিলের সিদ্ধান্তের জেরে দেশের অর্থনীতি চরম ধাক্কা খেয়েছিল। তার প্রভাব আজও বিদ্যমান অর্থনীতির প্রতি সেক্টরে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পক্ষেত্র এখনও মাথা তুলে দাঁড়াতে পারেনি। তাহলে কি নোট বাতিলের সিদ্ধান্তও অমিত শাহের ভুলের তালিকায় রয়েছে?

সবথেকে বড় প্রশ্ন, হঠাৎ সাত রাজ্যের ভোটের মুখে সরকার ও দলের সর্বোচ্চ সিদ্ধান্তগ্রহণকারীর মুখেই ভুল স্বীকার কেন?তবে এদিন চেনা ছকে সরকারের সাফল্যের ফিরিস্তিও দিয়েছেন অমিত শাহ। বলেছেন, ‘গত সাত বছরে আমাদের বিরুদ্ধে একটাও দুর্নীতির অভিযোগ কেউ তুলতে পারেনি।’ পাশাপাশি তাঁর দাবি, ‘আগামী অর্থবর্ষে ভারতের অর্থনীতির বৃদ্ধিই সবথেকে দ্রুত হবে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit shah, #bjp, #FICCI

আরো দেখুন