দেশ বিভাগে ফিরে যান

দিল্লিতে বৈঠকে রাজ্যপাল-অমিত শাহ, পুরভোটে বিজেপির ভরাডুবির জের! জল্পনা

December 22, 2021 | < 1 min read

আচমকাই দিল্লিতে বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করলেন তিনি। বৈঠকে যে বসতে চলেছেন তিনি, তা এদিন সকালেই টুইট করে জানিয়েছিলেন তিনি। দিল্লিতে অমিত শাহের বাসভবনে প্রায় ৪৫ মিনিট ধরে চলে সেই বৈঠক। কথাবার্তা শেষ হওয়ার পরেও টুইট করেন ধনখড়। তবে দু’জনের সঙ্গে ঠিক কোন কোন বিষয়ে আলোচনা হয়েছে, তা এখনও স্পষ্ট নয়।

গত রবিবারই কলকাতা পুরভোট (Kolkata Municipal Election) হয়। ইভিএম-এ বন্দি হয় প্রার্থীদের ভাগ্য। মঙ্গলবার ফলপ্রকাশের পর দেখা যায় কলকাতা ফের তৃণমূলেরই দখলে। পুরভোটের ফলপ্রকাশের পরেরদিনই দিল্লিতে বাংলার রাজ্যপাল। রাজনৈতিক মহলের মতে, এদিনের বৈঠকে পুরভোট নিয়েই হয়তো আলোচনা হয়েছে তাঁদের।

রাজ্যপাল হিসাবে দায়িত্ব নেওয়ার পর থেকে বারবার রাজ্যের সঙ্গে সংঘাতে জড়িয়েছেন জগদীপ ধনখড়। কখনও শিক্ষা, কখনও স্বাস্থ্য আবার কখনও প্রশাসনিক ক্ষেত্রে রাজ্যের বিরুদ্ধে প্রশ্ন তুলেছেন তিনি। পুরভোটের আগেও একাধিকবার রাজ্যের সঙ্গে সংঘাতে জড়িয়েছেন। পেগাসাসের তদন্ত কমিটি, বাংলার মুখ্যমন্ত্রীর স্বপ্নের ‘মা ক্যান্টিন’ প্রকল্পের বরাদ্দ নিয়েও প্রশ্ন তুলেছেন। অর্থদপ্তরের প্রধান সচিবের কাছ থেকে রিপোর্টও তলব করেছিলেন।

এই সংঘাতের মাঝেই কলকাতা পুরভোট হয়। কেন্দ্রীয় বাহিনীর নজরদারিতে পুরভোটের দাবি জানিয়েছিল বিরোধীরা। যদিও সে দাবি পূরণ হয়নি। কলকাতা হাই কোর্টের সিঙ্গল এবং ডিভিশন বেঞ্চে আরজি খারিজ হয়ে যায়। ভোটাভুটির দিনই অশান্তির অভিযোগে রাজ্যপালের দ্বারস্থ হয়েছিল বঙ্গ বিজেপি নেতৃত্ব। এরপর পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে টুইট করেন রাজ্যপাল। তাই কলকাতা পুরভোটের ফলপ্রকাশের পরদিনই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jagdeep Dhankhar, #delhi, #Amit shah, #bjp

আরো দেখুন