হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

আধার-ভোটার আইডি সংযুক্তি, ঘুরপথে NRC-এর চক্রান্ত নয় তো?

December 23, 2021 | 2 min read

ঘুরপথে কোন ষড়যন্ত্রের বীজ বপন করছে বিজেপি সরকার। নির্বাচনী সংস্কার বিল পিছনের দরজা দিয়ে NRC নয় তো?

NRC, NPR, CAA এই ত্রিফলা বিজেপিকে নির্বাচনী ময়দানে ব্যাকফুটে ঠেলে দিয়েছে। বিরোধী দলগুলি বিরোধী ভোটকে সুসংবদ্ধ করতে, হাতিয়ার করছে NRC ইস্যুকে। নানান রাজ্যে ভোটে মুখ থুবড়ে পরে, শঙ্কিত বিজেপি আপাতত পিছু হটেছে NRC থেকে!

এরই মধ্যে ঝুলি থেকে এক নতুন বিড়াল বের করেছে বিজেপি। নির্বাচনী সংশোধনী আইন এনেছে বিজেপি সরকার। ইতিমধ্যেই বিলটি সংসদে পাশ গিয়েছে। গতকাল বিলের আলোচনায় প্রায় সব বিরোধী সাংসদেরা এই বিলের বিরোধীতা করেছেন।

নতুন এই বিল অনুযায়ী, দেশের নাগরিকদের আধার কার্ড ও ভোটার কার্ডের সংযুক্তিকরণ করা হবে।
এখানেই লুকিয়ে রয়েছে এক নতুন চক্রান্তের ইঙ্গিত! যা একেবারেই উড়িয়ে দিচ্ছে না রাজনৈতিক পর্যবেক্ষক মহল। নাগরিকদের ঠিকানা, মোবাইল নম্বর সবই সংযুক্ত রয়েছে আধার কার্ডের সঙ্গে, ভোটার আর আধার কার্ড সংযুক্তির জন্য এই সব তথ্য সহজেই পেয়ে যাবে বিজেপি সরকার।

ইতিমধ্যেই নানান সময়ে ধাপে ধাপে সুপরিকল্পিতভাবে দেশবাসীর সমস্ত তথ্য আধার কার্ডের সঙ্গে সংযুক্ত করিয়েছে বিজেপি। হয়ত এক নতুন জাল বোনার উদ্দেশ্যই লুকিয়ে ছিল এর নেপথ্যে। কী সেই দূরভিসন্ধি?

মোবাইল নম্বরের সঙ্গেই সকলের সব রকম সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সংযুক্ত করা থাকে। ফলে এই বিল এনে সরকার দেশবাসীর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে নজর দারি চালাতে চাইছে। সামাজিক যোগাযোগ মাধ্যেম কে, কেমন, কী পোস্ট করছেন তাও নজরে রাখবে দেশের বিজেপি সরকার। সোশ্যাল মিডিয়া পোস্টের ভিত্তিতে, কার কী রাজনৈতিক মতাদর্শ রয়েছে তাও অনুধাবন করবে সরকার। স্পষ্ট কথায় কে কী রাজনৈতিক দল করেন তা দেখতে চাইছে বিজেপি।

রাজনৈতিক অগ্রাধিকারের ভিত্তিতে ফের একবার বিভেদের রাজনীতি করতে নেমেছে বিজেপি।
বলাইবাহুল্য সোশ্যাল মিডিয়ায় কারা বিজেপির বিরুদ্ধে সরব, তাদের ছেকে বের করতে চাইছে বিজেপি সরকার। এটা যেমন মানুষের মত প্রকাশের স্বধীনতায় হস্তক্ষেপ তেমনই বিরোধীমনস্কতাকে কণ্ঠরোধের চেষ্টা। যারা বিজেপির বিরুদ্ধে সরব, হয়ত তারা একদিন দেখবেন তাদের নাম আর দেশের ভোটার তালিকায় নেই।

এইভাবেই ঘুরপথে NRC-কে বাস্তবায়িত করতে নেমে পড়েছে দেশের বিজেপি সরকার। সাফ কথায় এও বিজেপি সরকারের এক ফ্যাসিবাদী আচরণ। বিরোধীহীন ভারতের স্বপ্ন সার্থক করতে এবং দেশের নাগরিকদের ডিটেনশন ক্যাম্পে ঠেলে দিতে নিত্যনতুন ফন্দিফিকির আনছে বিজেপি। তারই এক নবতাম সংস্করণের এই আধার-ভোটার কার্ড সংযুক্তিকরণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#NRC, #Aadhaar Card, #Voter ID

আরো দেখুন