বিনোদন বিভাগে ফিরে যান

সত্যজিৎ-এর জন্মশতবর্ষে শ্রদ্ধা জানিয়ে ছবি বাংলাদেশে, উপেন্দ্রকিশোরের বাড়িতে শুরু শ্যুটিং

December 27, 2021 | < 1 min read

সত্যজিৎকে নিয়ে ছবির শ্যুটিং তাঁর ঠাকুরদার বাড়িতে। বাংলাদেশের কিশোরগঞ্জে উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর বাড়িতে শ্যুটিং হল ‘প্রিয় সত্যজিৎ’-এর। অস্কারজয়ী পরিচালকের জন্মশতবর্ষে তাঁকে শ্রদ্ধা জানিয়ে ছবিটি তৈরি করছেন বাংলাদেশের পরিচালক প্রসূন রহমান। মুক্তি পাবে নতুন বছরের ২ মে, সত্যজিতের জন্মদিনে।

প্রসূন রহমান জানিয়েছেন, “এই উপমহাদেশে গত পঞ্চাশ বছর ধরে যাঁরা জীবনঘনিষ্ঠ ছবি তৈরিতে আগ্রহী হয়েছেন, তাঁদের প্রায় অধিকাংশেরই আদর্শ সত্যজিৎ রায়। তাঁর জন্মশতবর্ষে বাংলাদেশের পক্ষে আমাদের শ্রদ্ধার্ঘ্য ‘প্রিয় সত্যজিৎ’।” ইতিমধ্যেই তাঁর ‘সুতপার ঠিকানা’, ‘ঢাকা ড্রিম’, ‘জন্মভূমি’ ছবির জন্য দেশে-বিদেশে প্রশংসা কুড়িয়েছেন প্রসূন।

‘প্রিয় সত্যজিৎ’-এর কাহিনি তিন সময়কালের তিন চলচ্চিত্র পরিচালককে নিয়ে। প্রথম জন সত্যজিৎ রায়। তাঁর চরিত্র যদিও ছবিতে অনুপস্থিত, কিন্তু তিনি ছবির অনিবার্য অংশ। বাকিদের এক জন প্রবীণ পরিচালক আসিফ মাহমুদ, অন্য জন নবীন পরিচালক অপরাজিতা হক। ছবিতে সত্যজিৎ রায় ও তাঁর সৃষ্টিকে সঙ্গে নিয়ে সত্যজিতের ঠাকুরদা উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর বাড়ি ঘুরে দেখতে যান নবীন পরিচালক অপরাজিতা। সেই সূত্রেই আলোয় আসে অজানা এক কাহিনি। যে গল্প সত্যজিৎ রায় নির্মিত ‘অপু ট্রিলজি’র সঙ্গে জুড়ে থাকা প্রবীণ পরিচালক আসিফ মাহমুদের। যা এত দিন ছিল অন্ধকারের আড়ালেই।

ছবিতে আসিফ মাহমুদের চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল। অপরাজিতার চরিত্রে মৌটুসী বিশ্বাস। এ ছাড়া বিভিন্ন চরিত্রে রয়েছেন পঙ্কজ মজুমদার, সইদ বাবু, সঙ্গীতা চৌধুরী, লাবণ্য চৌধুরী, এহসানুল হক, নুসরাত জাহান নদী ও আবীর। জানা গিয়েছে, ছবিতে অপরাজিতার সহযোগী কলাকুশলীদের ভূমিকায় অভিনয় করবেন বাস্তবে বাংলাদেশ চলচ্চিত্র জগতের কয়েক জন কলাকুশলী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Film, #Satyajit Ray, #Bangladesh

আরো দেখুন