দেশ বিভাগে ফিরে যান

ফেকু রাজার দেশ? ফের ধর্মের নামে বাংলাদেশের ছবি ভাইরাল ভারতে

December 29, 2021 | 2 min read

বিজেপির আমলে ভারত ক্রমেই ফেক রাজার দেশে পরিণত হয়েছে। ধর্মীয় বিদ্বেষ ছড়াতে মোক্ষম হাতিয়ার ভুয়ো ছবি, ভুয়ো ভিডিও এবং ভুয়ো খবর। প্রতিনিয়ত ভুয়ো ছবি ছড়িয়ে দিয়ে, দেশের ধর্মীয় সহিষ্ণুতায় আঘাত আনছে বিজেপি। হিন্দুত্ববাদের উদয় ঘটাতে ভুয়ো ছবিগুলোকে মুসলমান বিদ্বেষের হাতিয়ার বানানো হচ্ছে। তেমনই একটি ছবি ফের ভাইরাল করা হয়েছে। ছবিটি এ দেশেরই নয়। 

ছবি ভাইরাল করে লেখা হয়েছে, রাজস্থানের একটি হিন্দু পরিবারের সকল সদস্যকে ইসলাম ধর্মে ধর্মান্তরিত করা হয়েছে। ছবি ক্যাপশানে লেখা রয়েছে, ” আলহামদুলিল্লা! আজ রাজস্থানের একই পরিবারের পাঁচ জন সদস্য হিন্দু ধর্ম ছেড়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছে। আল্লা তাদের পরিবারের মঙ্গল করুন।” (হিন্দি থেকে তর্জামা করা হয়েছে)

কিন্তু নেট দুনিয়ায় অনুসন্ধান করে দেখা গিয়েছে, রাজস্থান তো দূরস্থ! ছবিটি ভারতেরই নয়, বাংলাদেশের। চলতি বছরের ডিসেম্বরে বাংলাদেশের একটি হিন্দু পরিবারের পাঁচ জন সদস্য ধর্ম পরিবর্তন করে মুসলমান হয়েছেন। ইসলাম ধর্ম গ্রহণের পরেই তারা ঐ ছবি তোলেন। ছবিতে একটি ওয়াটার মার্ক দেখা গিয়েছে, তাতে লেখা হাসান আইয়ব বিচিত্র বাংলা বি বি। এই ওয়াটার মার্ক থেকে সার্চ ইঞ্জিনে অনুসন্ধান চালিয়ে একটি ভিডিওর হদিশ মিলেছে। যা চলতি বছরের ৭ই ডিসেম্বর বাংলাদেশের একটি ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছে। 

এই ভিডিওতেও ভাইরাল হওয়া ঐ ছবির পাঁচ জনকেই দেখা গিয়েছে। ভিডিওটির ক্যাপশান রয়েছে, “একই পরিবারের পাঁচ জন ধর্ম বদলে একই সঙ্গে হিন্দু থেকে মুসলমান হল। হাসান আইয়ব।”

আরও খোঁজ করার পরে ফটোগ্রাফার হাসান আইয়বের ফেসবুক পেজ ও প্রোফাইল থেকে জানা গিয়েছে, ঐ ছবিটি হাসানেরই তোলা। ৮ই ডিসেম্বর, ২০২১-এ হাসান নিজের ওয়ালে ছবিটি পোস্ট করেন এবং লেখেন, ” নরসিংদী, মাধববাদীর একই পরিবারের পাঁচ জন সদস্য হিন্দু ধর্ম ত্যাগ করে মুসলমান ধর্ম গ্রহণ করেছে। ইউটিউবে বিস্তারিত রয়েছে।” 

এই ঘটনার খবর নরসিংদী টাইমস নামক বাংলাদেশের এক স্থানীয় সংবাদে প্রকাশিত হয়েছে। নরসিংদী, মাধববাদীর একই পরিবারের পাঁচ জন সদস্যের নাম, ঠিকানা, বিস্তারিত বিবরণসহ সে খবর প্রকাশিত হয়েছিল। 

যাবতীয় তথ্য প্রমান থাকা সত্ত্বেও উদ্দেশ্যপ্রনোদিতভাবে ভারতের ধর্মীয় সম্প্রীতিকে বিঘ্নিত করতে, এই জাতীয় ভুয়ো জিনিস ছাড়ানোর কারবার করা হচ্ছে। বলাইবাহুল্য এর পিছনে বিজেপি ও হিন্দুত্ববাদী সংগঠনের মদত রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#fake News, #Fake Post

আরো দেখুন