বিবিধ বিভাগে ফিরে যান

ফ্লিপকার্টে বাংলার গামছার দাম প্রতি পিস ১,১১৯ টাকা!

December 30, 2021 | 2 min read

লাল, কমলা, সাদা রংয়ের ডোরাকাটা গামছা। বাংলাতেই তৈরি। কিন্তু, সেই গামছা কিনতে গিয়ে দামের ছ্যাঁকা খাওয়ার সম্ভাবনা রয়েছে। এমনকী, পুড়তেও পারে হাত! বাংলার এই ছাপা গামছার দাম Flipkart-এ ১ হাজার ১৯৯ টাকা।

নাহ্, ভুল পড়েননি। জনপ্রিয় এই অনলাইন প্ল্যাটফর্মে এই দামেই বিক্রি হচ্ছে গামছাটি। তবে বাংলার গামছাতে ‘এক্লুসিভ অফার’, ছাড় রয়েছে ৮২ শতাংশ। এই ‘ছাড়-ছোড়’ দিয়ে দাম এসে দাঁড়িয়েছে ২০৮ টাকায়। কিন্তু, বাংলার গামছার এই আকাশছোঁয়া দামে আম আদমি বুঝতে পারছেন না, তাঁরা হাসবেন না কাঁদবেন। ঘরকন্যার তাগিদে Flipkart-এ ঢুঁ মেরেছিলেন নামী বহুজাতিক সংস্থার এক কর্মী শুভম। গামছা কিনতে গিয়েই দামের অঙ্ক দেখে অর্ডার বোতাম বা ‘অ্যাড টু কার্ট’ বোতামে হাত দেওয়ার সাহস পান তিনি। নিজের অভিজ্ঞতার বিবরণ দিতে গিয়ে তিনি বলেন, ‘লোকাল ট্রেনে এখন আর খুব একটা যাতায়াত হয় না। কিন্তু, অতীতের স্মৃতি হাঁতড়ে এটুকু আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি, এই গামছাগুলি লোকাল ট্রেন ১২০ থেকে ১৫০ টাকায় বিক্রি হয়। ২০০ টাকা দামও বিশ্বাসযোগ্য। কিন্তু, তা বলে ১ হাজার ১৯৯ টাকা! গামছা না ডিজাইনার শাড়ি!’ রসিকতার সুর শুভমের গলায়।

এই ‘দামী’ গামছার মধ্যে কী কী ‘গুণ’ রয়েছে?
প্রোডাক্টের বিবরণে বলা হয়েছে, বাংলার এই গামছা হাত দিয়েই পরিষ্কার করা যাবে। সহজেই নিংড়ে শুকোতে দেওয়া যাবে। গামছা শুকোনোর ক্ষেত্রে আবার রয়েছে ‘বিধিবদ্ধ সতর্কীকরণ’। ফ্লিপকার্ট জানিয়েছে, প্রথমবার এই গামছা ধোয়ার আগে ঠান্ডা বা ঈষদোষ্ণ নুন জলে তা ভিজিয়ে রাখতে হবে। স্বাভাবিকভাবে অনেকের মনে প্রশ্ন উঠছে, কোথায় তৈরি হয়েছে এই গামছা? এই উত্তরও দিয়ে দিয়েছে এই অনলাইন সাইট। জানা গিয়েছে, বেলডাঙাতে তৈরি হয়েছে গামছাটি।

এই হাজার টাকারও বেশি দামী এই গামছা ব্যবহারে কতটা খুশি গ্রাহকরা। কিছু গ্রাহক ‘অসাধারণ’ বলে মন্তব্য করলেও এক জনৈক ব্যক্তি লিখেছেন, ‘প্রোডাক্টের দাম অত্যন্ত বেশি। অভিজ্ঞতা খুবই খারাপ।’একই সুর শোনা গিয়েছে এই গামছা ব্যবহারকারী আরও এক ব্যক্তির কণ্ঠে। তিনিও নিজের তিক্ত অভিজ্ঞতা থেকে লিখেছেন, ‘অত্যন্ত খারাপ কোয়ালিটি’। কিন্তু, গুণের থেকেও এখানে বড় প্রশ্ন হয়ে উঠছে দাম। শুভমের কটাক্ষ, ‘এক গামছার এত দাম! রাম রাম…’

TwitterFacebookWhatsAppEmailShare

#Flipkart, #gamcha

আরো দেখুন