দেশ বিভাগে ফিরে যান

ফের পিছু হটলো মোদী সরকার, বস্ত্রশিল্পে জিএসটি বৃদ্ধি স্থগিত করল কেন্দ্র

January 1, 2022 | 2 min read

২০২১ শেষ পর্যন্ত পিছু হটার বছর হিসেবেই রয়ে গেল মোদী সরকারের কাছে। সবথেকে বড় ধাক্কা দিয়েছেন কৃষকরা। প্রবল আন্দোলন ও বিরোধিতার চাপে তিনটি কৃষি আইন বাতিল করতে হয়েছে। এবার সিদ্ধান্ত বদলাতে হল জিএসটি নিয়েও। বেশ কিছু দিন ধরে বস্ত্র ও জুতো শিল্পের উপর ধার্য জিএসটির হার পরিবর্তন করে ভারসাম্য আনার উপর জোর দিয়েছে অর্থমন্ত্রক। কেন্দ্রীয় সরকারের প্রস্তাব নিয়ে জিএসটি কাউন্সিলে দীর্ঘ আলোচনার পর সিদ্ধান্ত হয়েছিল, উভয় ক্ষেত্রে করের হার বাড়ানো হবে। ৫ থেকে হবে ১২ শতাংশ। প্রথম থেকেই এই সিদ্ধান্তের বিরোধিতা করে এসেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের অর্থ উপদেষ্টা ডঃ অমিত মিত্রও কেন্দ্রকে এই সিদ্ধান্ত বদলের দাবিতে কড়া চিঠি পাঠান। অবশেষে শুক্রবার জিএসটি কাউন্সিলের বৈঠকে বাংলা সহ আরও কিছু রাজ্যের লাগাতার চাপে বস্ত্রশিল্পে জিএসটি বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত রাখা হল। আগামী দিনে পুনরায় আলোচনা করে এব্যাপারে সিদ্ধান্ত নেবে কাউন্সিল। জিএসটি হারের নয়া কাঠামো নির্মাণ নিয়ে যে মন্ত্রিগোষ্ঠী গঠিত হয়েছে, সেখানেও পাঠানো হবে এই ইস্যু। অর্থাৎ সোজা কথায়, নতুন বছর থেকে বস্ত্রশিল্পে জিএসটি বেড়ে ১২ শতাংশ হচ্ছে না। এতদিন যা ছিল, সেই ৫ শতাংশই থাকছে। তবে জুতোশিল্পের ক্ষেত্রে রাজ্যগুলির দাবি মানা হয়নি, যা নিয়ে ব্যাপক ক্ষুব্ধ পশ্চিমবঙ্গ।

রাজ্যের পক্ষ থেকে দিল্লির বিজ্ঞান ভবনে আয়োজিত জিএসটি কাউন্সিলের বৈঠকে এদিন হাজির ছিলেন অর্থদপ্তরের প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। বৈঠক শেষে তিনি বলেন, ‘বস্ত্রশিল্পে জিএসটি বৃদ্ধি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম থেকে প্রতিবাদ করে এসেছেন। আজ বৈঠকেও সেই দাবি আমরা জানিয়েছি। তার প্রেক্ষিতে আপাতত সিদ্ধান্ত স্থগিত হয়েছে। তবে বাতিল হয়নি। এই বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যগুলির অর্থমন্ত্রীদের নিয়ে গঠিত মন্ত্রিগোষ্ঠীর উপর। ফেব্রুয়ারির মধ্যে এই গোষ্ঠী রিপোর্ট দেবে কাউন্সিলকে।’ একইসঙ্গে জুতো এবং নির্মাণ শিল্পের ঠিকা শ্রমিকদের মজুরির জিএসটি বৃদ্ধির প্রতিবাদ জানিয়েছেন তিনি। এই ইস্যুতে বিরোধিতায় শামিল হয়েছে অন্য কিছু রাজ্যও।

এদিন জিএসটি কাউন্সিলের বৈঠকে মূল আলোচ্য ছিল, বস্ত্রশিল্পে জিএসটি বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত রাখা হবে কি না। সামগ্রিকভাবে জিএসটি হারের কাঠামো বদলের যে সুপারিশ মন্ত্রিগোষ্ঠী দিয়েছে, পরবর্তী বৈঠকে সেই বিষয়ে আলোচনা করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#textile industry, #GST, #Chandrima Bhattacharya, #GST Council, #modi govt, #Nirmala Sitharaman

আরো দেখুন