খেলা বিভাগে ফিরে যান

শ্রীলঙ্কাকে ৯ উইকেটে হারিয়ে অষ্টমবার এশিয়া কাপ জয় অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের

January 1, 2022 | 2 min read

বর্ষবরণের দিন এল বিরাট সাফল্য। শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে অষ্টমবার এসিসি অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ (ACC U19 Asia Cup) ট্রফি জিতে নিল ভারতীয় জুনিয়র দল। পাকিস্তানের কাছে হারের ক্ষত ভুলিয়ে দেশবাসীকে দুর্দান্ত উপহার দিলেন তাঁরা। ব্যাটিং, বোলিং দুই বিভাগে নজরকাড়া পারফরম্যান্সেই এল কাঙ্ক্ষিত জয়।

শুক্রবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে বৃষ্টিতে বিঘ্নিত হয় ম্যাচ। প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১০৬ রান করে লঙ্কাবাহিনী। অনূর্ধ্ব-১৯ বোলারদের দাপটে ক্রিজে টিকতেই পারলেন না শ্রীলঙ্কার ব্যাটাররা। ভিকি ওস্টওয়াল একাই তুলে নেন তিনটি উইকেট। তার মধ্যে এক ওভারেই দুটি উইকেট ঝুলিতে ভরেন তিনি। একটি করে উইকেট তুলে নেন রবি কুমার, রাজ বাওয়া ও রাজবর্ধন। লঙ্কা ব্যাটিং লাইন আপকে চাপে ফেলে দেওয়ার কাজটা শক্ত হাতে করেন কৌশল তাম্বেও। জোড়া উইকেট নেন তিনি।

তবে বৃষ্টির কারণে ডাকওয়ার্থ লুইস পদ্ধতি মেনে ভারতীয় ইনিংসে কাটছাঁট হয়। ম্যাচের ওভার ৫০ ওভার থেকে কমে হয় ৩৮। জানানো হয়, ১০২ রান করলেই ফাইনালে জয় নিশ্চিত হয়ে যাবে ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের। আর সেই লক্ষ্য মাত্র ২২ ওভারেই পূরণ করে ফেলে ভারতীয় তরুণরা। ব্যাট হাতে ঝলসে ওঠেন অংকৃষ রঘুবংশী। ৫৬ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। ৩১ রানে অপরাজিত থাকেন শেখ রশিদ। ৯ উইকেটে ম্যাচ জিতে ইতিহাসের পাতায় ঢুকে পড়ে জুনিয়র টিম ইন্ডিয়া।
এর আগে টুর্নামেন্টের আটটি মরশুমের মধ্যে সাতটিতেই ট্রফি ঘরে তুলেছিল ভারত। এবার অষ্টম ট্রফি এল যশ ধুলদের ঘরে। যার মধ্যে ২০১২ সালে যুগ্ম জয়ী হয়েছিল ভারত। শুধু তাই নয়, আরও একটি রেকর্ড গড়ে দল। এখনও পর্যন্ত অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে পৌঁছে কখনও হারেননি ভারতীয় জুনিয়ররা। সেই ট্র্যাডিশন বজায় রেখেই এবারও ফাইনাল জিতল দল।

উল্লেখ্য, এই টুর্নামেন্টেই গ্রুপ পর্বে পাকিস্তানের কাছে হেরেছিল ভারত। তবে সে হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়ায় দল। আর বাংলাদেশকে হারিয়ে ফাইনালের টিকিট পাকা করে ফেলেন যশরা। প্রত্যাশা মতোই চূড়ান্ত লড়াই জিতে চ্যাম্পিয়ন ভারতীয় জুনিয়ররা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Team India, #srilanka, #under 19, #asia cup, #Cricket

আরো দেখুন