দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

বিধিনিষেধ ঘোষণা হতেই দীঘা ছাড়তে শুরু করলেন পর্যটকরা, হতাশ ব্যবসায়ীরা

January 3, 2022 | 2 min read

 করোনা সংক্রমণ মোকাবিলায় বিধি-নিষেধের জেরে আজ, সোমবার থেকে বন্ধ হয়ে যাচ্ছে দীঘা সহ সমস্ত পর্যটন কেন্দ্র। দীঘায় দর্শনীয় অমরাবতী পার্ক, ঢেউসাগর, টয়ট্রেন সব বন্ধ করে দেওয়া হচ্ছে। সি-বিচ বরাবর ঘুরে বেড়ানো কিংবা সমুদ্রস্নান কোনওটাই আপাতত করা যাবে না। রবিবার দুপুরের পর প্রশাসনের পক্ষ থেকে মাইকিং চালু হতেই দীঘা ছাড়তে শুরু করেন পর্যটকরা। নতুন বছরের দ্বিতীয় দিনেও দীঘা একপ্রকার জনস্রোতে ভাসছিল। সি-বিচ বরাবর শুধুই কালো মাথার ভিড়। এদিন দুপুর ৩টে নাগাদ মুখ্যসচিব সাংবাদিক বৈঠকে বিধি-নিষেধ ঘোষণার পর হোটেল ছাড়া শুরু করলেও সন্ধ্যায় কাতারে কাতারে পর্যটক দীঘা ছেড়ে চলে যেতে থাকেন। সাংবাদিক বৈঠকের কিছুক্ষণ পরই পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে বিধি নিষেধ কার্যকরের জন্য রামনগর-১ব্লক প্রশাসন এবং দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থার অফিসে নির্দেশ পাঠানো হয়। তড়িঘড়ি প্রচার মাইক বের করে সোমবার থেকে দীঘার বিভিন্ন পার্ক এবং সি-বিচ এলাকায় ভ্রমণ নিষিদ্ধ করা হল বলে ঘোষণা করা হয়। সেই সঙ্গে ওল্ড দীঘা এবং নিউ দীঘার সবক’টি পার্কের গেট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রশাসন।


ভিড়ের শুরুটা হয়েছিল গত ২৪ডিসেম্বর থেকে। বড়দিনে দীঘা জনসমুদ্রের চেহারা নিয়েছিল। তারপর ১ ও ২জানুয়ারি সব ভিড়ের রেকর্ড ছাপিয়ে যায়। সংক্রমণ নিয়ে কড়াকড়ি সত্ত্বেও একদল পর্যটক মাস্ক ব্যবহারে ছিলেন চরম উদাসীন। মাস্ক না পরায় রবিবারও ১৬জন পর্যটককে গ্রেপ্তার করা হয়েছে। দীঘা থানা এলাকায় ছ’জন এবং দীঘা মোহনা কোস্টাল থানা এলাকায় আরও ১০জন বিনা মাস্কে ঘোরাফেরা করার সময় পুলিসের হাতে ধরা পড়ে। তিনদিনে এনিয়ে মোট ৬৮জন পর্যটককে গ্রেপ্তার করেছে পুলিস। 


টানা কয়েকদিন সন্ধ্যার পর দীঘা ভিড়ে গমগম করেছে। রবিবার সন্ধ্যায় সেই ভিড় পাতলা হয়ে যায়। দীঘা-শঙ্করপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বিপ্রদাস চক্রবর্তী বলেন, বিধিনিষেধের জেরে আবারও পর্যটন ব্যবসা ফের ধাক্কা খাবে। নতুন বছরে আমরা অনেক আশা নিয়ে ব্যবসা শুরু করেছিলাম। কিন্তু, মহামারীর ধাক্কায় আবারও আশাহত হলাম। দীঘা রেলস্টেশন লাগোয়া হোটেলের মালিক অশোক চন্দ বলেন, একশো শতাংশ রুম ভর্তি ছিল। এদিন সন্ধ্যায় বেশ কয়েকজন ফিরে গিয়েছেন। সবে ভিড় হতে শুরু করেছিল। জানুয়ারি মাস পুরোটা পর্যটকে গমগম করার কথা। কিন্তু, দীঘা পর্যটন কেন্দ্র পর্যটকদের জন্য বন্ধ হয়ে যাওয়া মানে আমাদের সর্বনাশ!  রবিবার দীঘায় পর্যটকদের ভিড়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #covid 19, #tourists, #Digha

আরো দেখুন