দেশ বিভাগে ফিরে যান

দীর্ঘ আইনি জটিলতার পর সুপ্রিম নির্দেশে চালু হচ্ছে নীট কাউন্সেলিং

January 7, 2022 | < 1 min read

নিট পিজি এবং ইউজি কাউন্সেলিং, প্রতীকী ছবি

দীর্ঘ আইনি জটিলতার পর সুপ্রিম কোর্ট এই বছরের নিট পিজি এবং ইউজি কাউন্সেলিংয়ের অনুমতি দিল। ২৭% ওবিসি এবং ১০% ইডাব্লুএস (অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণি) সংরক্ষণ সহ মানদণ্ডের সাথেই এই কাউন্সেলিং হবে। অর্থাত্, কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুযায়ী এই বছরের কাউন্সেলিং হবে। এই সংরক্ষণকে চ্যালেঞ্জ করেই আবেদন করা হয়েছিল আদালতে। তার পরিপ্রেক্ষিতেই এদিন সুপ্রিম কোর্ট কাউন্সেলিংয়ের অনুমতি দিল। পাশাপাশি জানানো হল আগের মতোই ইডাব্লুএসের ক্ষেত্রে ৮ লক্ষ টাকা আয়ের সীমা মানা হবে সংরক্ষণের ক্ষেত্রে। তবে ইডাব্লুএস মানদণ্ডের চূড়ান্ত বৈধতার বিচার হবে চলতি বছরের মার্চ মাসের তৃতীয় সপ্তাহে।

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, ‘আমরা পাণ্ডে কমিটির রিপোর্ট গ্রহণ করেছি। নিট পিজি এবং ইউজি-র জন্য কাউন্সেলিং অফিসের স্মারকলিপিতে প্রদত্ত বিজ্ঞপ্তির সাথে সামঞ্জস্য রেখে করা হবে।’ তিনি আরও বলেন, ‘নিট-পিজি এবং ইউজি-এর ক্ষেত্রে ইডাব্লুএস সনাক্ত করার জন্য উল্লেখিত মানদণ্ড ব্যবহার করা হবে। পান্ডে কমিটির প্রতিবেদনের চূড়ান্ত বৈধতা সাপেক্ষে হবে।’

এর আগে ২৯ জুলাই কেন্দ্র এক নির্দেশিকা জারি করে বলেছিল ১৫% স্নাতক মেডিকেল কোর্সে ২৭% ওবিসি কোটা এবং ১০% EWS কোটা এবং সর্বভারতীয় কোটার অধীনে ৫০% পিজি আসন সংরক্ষিত থাকবে। এরপরই গত অক্টোবরে এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা দায়ের করা হয়েছিল। এর জেরে নভেম্বরে কাউন্সেলিং স্থগিত হয়ে যায়। যার জেরে সম্প্রতি আন্দোলনে নেমেছিলেন রেসিডেন্ট ডাক্তাররা। শীর্ষ আদালতে এই সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন বেঞ্চের তরফে বলা হয়েছিল, ‘প্রতিবাদী ডাক্তারদের দাবি সঠিক।’ এই পরিস্থিতিতে এদিন শীর্ষ আদালত জানিয়ে দিল যে পিজি কাউন্সেলিং চালু করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#supreme court, #Neet, #NEET Counselling 2021, #ews reservation

আরো দেখুন