কলকাতা বিভাগে ফিরে যান

দেশে বাড়ছে সম্প্রদায়িক বিদ্বেষ, মুখ খুলুন: মোদীকে চিঠি পড়ুয়াদের

January 8, 2022 | 2 min read

সম্প্রদায়গত বিদ্বেষ বেড়ে চলেছে দেশে। এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) চিঠি লিখলেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টের (IIM) আমেদাবাদ ও বেঙ্গালুরু শাখার পড়ুয়া ও শিক্ষকরা। জানা গিয়েছে, ওই চিঠিতে মোট ১৮৩ জন পড়ুয়া ও শিক্ষক স্বাক্ষর করেছেন।

আইআইএমের ছাত্র ও শিক্ষকরা জানিয়েছেন, জাতিভিত্তিক হিংসা, ধর্মভিত্তিক উস্কানি ও বিদ্বেষমূলক বক্তব্যের অভিযোগ ঘিরে একাধিক ঘটনা সামনে এসেছে বিগত দিনে। চিঠিতে এরই বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে মুখ খুলতে অনুরোধ করেছেন তাঁরা ।

আইআইএমের পড়ুয়া ও শিক্ষকরা লিখেছেন, “মাননীয় প্রধানমন্ত্রী, আপনার নীরবতা, বিদ্বেষে ভরা কণ্ঠকে উৎসাহিত করে এবং আমাদের দেশের ঐক্য ও অখণ্ডতাকে হুমকির মুখে ফেলে দেয়। আমরা আপনাকে অনুরোধ করছি, আমাদেরকে বিভক্ত করতে চায় এমন শক্তির বিরুদ্ধে আপনি দৃঢ়ভাবে দাঁড়ান।”


জানা গিয়েছে, হরিদ্বারের ধর্ম সংসদে বিদ্বেষমূলক বক্তব্যের পরই আইআইএম বেঙ্গালুরুর সদস্যরা ঠিক করেন যে তাঁরা এই ইস্যুতে প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠাবেন। ওই সভায় মুসলিমদের বিরুদ্ধে হিন্দুদের হাতে অস্ত্র তুলে নিতে বলেছিলেন বেশকিছু হিন্দুত্ববাদী ধর্মগুরু। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে আইআইএমের পড়ুয়া শিক্ষকরা লিখেছেন, “ধর্ম/বর্ণ পরিচয়ের ভিত্তিতে ঘৃণ্য বক্তৃতা এবং সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংসতার আহ্বান কখনওই গ্রহণযোগ্য নয়।”

প্রধানমন্ত্রীকে চিঠিতে আরও লেখা হয়েছে, “আমাদের দেশে এখন ভয়ের অনুভূতি রয়েছে। সাম্প্রতিককালে গির্জা-সহ উপাসনালয়গুলি ভাঙচুর করা হচ্ছে, এবং আমাদের মুসলিম ভাই ও বোনদের বিরুদ্ধে হাতে অস্ত্র তুলে নেওয়ার আহ্বান জানানো হয়েছে। এই সবই কোনওরকম বাধা ও ভয় ছাড়াই হয়েছে।” এই পরিস্থিতি রুখতে হলে এর বিরুদ্ধে সবার আগে দেশের প্রধানমন্ত্রীর কথা বলা উচিত বলে মনে করেন আইআইএমের শিক্ষক ও পড়ুয়ারা। চিঠিতে সেই আরজিই জানানো হয়েছে।
প্রধানমন্ত্রীর কাছে পাঠানো চিঠিতে যে ১৮৩ জন স্বাক্ষর করেছেন, তাঁদের মধ্যে ১৩ জন শিক্ষক। এঁদের মধ্যে ১৭৮ জন আইআইএম বেঙ্গালুরুর সদস্য। ৫ জন রয়েছেন আইআইএম আমেদাবাদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#letter, #Hate speech, #IIM, #IIM Ahmedabad, #Narendra Modi

আরো দেখুন