দেশ বিভাগে ফিরে যান

পঞ্জাবে সংযুক্ত সমাজ মোর্চা কি আপের সঙ্গে জোট বেঁধে ভোটে লড়বে? জবাব কৃষক নেতার

January 9, 2022 | 2 min read

কৃষক আন্দোলন প্রত্যাহারের পর পঞ্জাবের কয়েকটি কৃষক সংগঠন যৌথভাবে সংযুক্ত সমাজ মোর্চা(United Samaj Morcha) গড়ে রাজ্যের আসন্ন ভোটে লড়াইয়ের সিদ্ধান্ত ঘোষণা করেছে।  এই মোর্চার পঞ্জাবের ভোটে একটা ফ্যাক্টর হয়ে উঠতে পারে বলে রাজনৈতিক মহলের একাংশের অনুমান। এবার এই মোর্চার কৃষক নেতা বলবীর রাজেওয়াল (Balbir Rajewal) বলেছেন, পঞ্জাবে আসন্ন বিধানসভা নির্বাচনের প্রেক্ষাপটে বিভিন্ন কমিটি গঠন করেছে। তিনি বলেছেন যে, মোর্চার সদর দপ্তর হবে লুধিয়ানায়। ভোটে প্রার্থীদের তালিকা  সম্পর্কে তিনি বলেছেন, তিনদিনের মধ্যে প্রথম তালিকা ঘোষণা করা হবে। পরবর্তী এক সপ্তাহের মধ্যে বাকি প্রার্থীদের নামও ঘোষণা করা হবে, যে আসনগুলিতে মোর্চা প্রতিদ্বন্দ্বিতা করবে। রাজেওয়াল জানিয়েছেন, ইস্তেহার তৈরির জন্য ইতিমধ্যে কমিটি গঠন করা হয়েছে। শীঘ্রই এই ইস্তেহার জনসমক্ষে প্রকাশ করা হবে। টিকিট বন্টনের ব্যাপারে রাজেওয়াল বলেছেন, এ ব্যাপারে সর্বস্তরের লোকজনকে টিকিট দেওয়া হবে।

এবার পঞ্জাবের নির্বাচনে অন্যতম দাবিদার দল হিসেবে উঠে এসেছে অরবিন্দ কেজরীবালের আম আদমি পার্টি। আম আদমি পার্টি সম্পর্কে রাজেওয়াল বলেছেন, ওই দলের সঙ্গে তাঁদের কোনও সমঝোতা নেই।  তিনি বলেছেন, আম আদমি পার্টির সঙ্গে তাঁদের মোর্চার কোনও সম্পর্ক নেই। গুরনাম সিংহ চারুনির দলের সঙ্গে জোট নিয়ে রাজেওয়াল বলেছেন যে, ওই দলের সঙ্গে হাত মিলিয়ে ভোটে লড়ার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

এবার ভোটের আগে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তায় গাফিলতি সংক্রান্ত অভিযোগ। পঞ্জাবে সভা থাকলেও কৃষক বিক্ষোভের কারণে প্রধানমন্ত্রীকে ফিরে যেতে হয়েছিল। এ ব্যাপারে রাজেওয়াল বলেছেন, প্রধানমন্ত্রীর সুরক্ষায় গাফিলতি সংক্রান্ত বিষয়ে কৃষকদের কোনও সম্পর্ক নেই। প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিয়ে তদন্তকারী সংস্থাগুলি অনুসন্ধান করুক।

রাজেওয়াল বলেছেন, তাঁদের দল রেজিস্ট্রেশন করেছে এবং প্রতীক চিহ্নের জন্য আবেদন করেছে। উল্লেখ্য, পঞ্জাবে এক দফায় আগামী ১৪ ফেব্রুয়ারি ভোটগ্রহণ করা হবে। ফল ঘোষিত হবে ১০ মার্চ। এবারের নির্বাচনে কংগ্রেস, শিরোমণি অকালি দল, বিজেপি ও আপের মতো দল লড়াইতে রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#punjab, #app, #united samaj morcha

আরো দেখুন