দেশ বিভাগে ফিরে যান

পঞ্জাবে মোদীর নিরাপত্তা ইস্যুতে নিরপেক্ষ তদন্ত কমিটি গড়ল সুপ্রিম কোর্ট

January 10, 2022 | < 1 min read

পাঞ্জাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিরাপত্তায় গাফিলতির ঘটনায় নিরপেক্ষ তদন্ত কমিটি গড়ল সুপ্রিম কোর্ট।

ওই কমিটির শীর্ষে থাকবেন সুপ্রিম কোর্টেরই একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। এই অবস্থায় পাঞ্জাব সরকার ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তদন্ত স্থগিতের নির্দেশ দিল শীর্ষ আদালত।

পাঞ্জাব সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিরাপত্তার গাফিলতি হয়েছে, এই অভিযোগে সম্প্রতি সুপ্রিম কোর্টে একটি মামলা হয়। ওই মামলার প্রথম দিনের শুনানিতেই শীর্ষ আদালতকে কেন্দ্র জানিয়েছিল, প্রধানমন্ত্রীর নিরাপত্তার গলদ বিরলের মধ্যে বিরলতম ঘটনা। এর ফলে আন্তর্জাতিক মহলে লজ্জার মুখে পড়তে হতে পারে ভারতকে। এরপর সোমবারের শুনানির সময় সুপ্রিম কোর্ট জানায়, ‘‌সেদিন যে গাফিলতি হয়েছিল তা পাঞ্জাব সরকারও মেনে নিয়েছে। এখন প্রশ্ন হল, কার তদন্তের পরিধি কতটা হবে। কেন্দ্র যদি দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েই ফেলে, সেক্ষেত্রে আদালতের কী করার থাকতে পারে।’‌ এরপরেই একটি উচ্চ পর্যায়ের নিরপেক্ষ তদন্ত কমিটি গড়ার সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত। প্রধান বিচারপতি এন ভি রামানা ও বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি হিমা কোহলি জানান, পরে কমিটি সম্পর্কে বিস্তারিত জানানো হবে। তবে আপাতত পাঞ্জাব সরকার ও কেন্দ্র যে তদন্ত চালাচ্ছে তা স্থগিত থাকবে। সূত্রের খবর কমিটিতে থাকতে পারেন চন্ডীগড়ের ডিজিপি, এনআইএ–র আইজি ও ইন্টেলিজেন্স ব্যুরোর অ্যাডিশনাল ডিজি।

এটা ঘটনা, পাঞ্জাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিরাপত্তার গাফিলতিতে ইতিমধ্যেই কড়া পদক্ষেপ করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। ব্যবস্থা নেওয়া হয়েছে পাঞ্জাবের ভাতিণ্ডার সিনিয়র পুলিশ সুপারের বিরুদ্ধে। ঘটনার পর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নিকে তোপ দাগেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #supreme court, #punjab

আরো দেখুন