দেশ বিভাগে ফিরে যান

রেকর্ড দেশের বেকারত্বের হার, গত দুমাসে ভারতে কর্মহীন ৭০ লক্ষ!

January 11, 2022 | < 1 min read

প্রায় দু’বছরের করোনা মহামারীর ধাক্কায় বিশ্বের অনেক দেশেরই অর্থনীতি বিপর্যস্ত! ভারতের অর্থনীতিতেও মহামারীর ব্যাপক প্রভাব প্রড়েছে। গত দু’বছরে করোনার ফলে কাজ হারিয়েছেন বহু মানুষ।

সংসার চালাতে পেশা বদলাতে বাধ্য হয়েছেন লক্ষ লক্ষ মানুষ। এই দু’বছরে দেশের লক্ষ লক্ষ মধ্যবিত্ত মানুষের সঞ্চয় তলানিতে এসে ঠেকেছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় গত বছরের মে মাসে দেশের বেকারত্বের হার সর্বোচ্চ সীমায় পৌঁছেছিল!

অগাস্টের পর থেকে নভেম্বর পর্যন্ত দেশে কর্মসংস্থান কিছুটা বেড়েছিল। তবে জিসেম্বরে দেশে ফের বাড়ল বেকারত্বের হার। এমনই তথ্য উঠে এসেছে অর্থনৈতিক গবেষণা সংস্থা ‘সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি’র সাম্প্রতিক পরিসংখ্যানে।

‘সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি’র সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, নভেম্বর-ডিসেম্বরে কাজ হারিয়েছেন দেশের প্রায় ৭০ লক্ষ কর্মী! সেপ্টেম্বর-অক্টোবর মাসে দেশে চাকুরিজীবী সংখ্যা ছিল প্রায় ৮ কোটি ৪০ লক্ষ। নভেম্বর-ডিসেম্বরে সেই সংখ্যা কমে ৭ কোটি ৭০ লক্ষে দাঁড়িয়েছে। অর্থাৎ, ২০২১ সালের শেষ দু’মাসে কাজ হারিয়েছেন ৭০ লক্ষ ভারতীয়।

হিসাব অনুযায়ী, শতাংশের বিচারে দেশের বেকারত্বের হারও বেশ হতাশাজনক! নভেম্বরে দেশের বেকারত্বের হার ছিল ৬.৯৭ শতাংশ। ডিসেম্বরে সেটা বেড়ে হয়েছে ৭.৯১ শতাংশ। এর মধ্যে শহরের বেকারত্বের হার বেড়েছে ১.১ শতাংশ এবং গ্রামাঞ্চলে এই হার বেড়েছে ০.৮৭ শতাংশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #unemployment, #CMIE, #Job less, #India

আরো দেখুন