দেশ বিভাগে ফিরে যান

ভোডাফোন আইডিয়ার ৩৬% অংশীদারিত্ব নিতে চলেছে মোদী সরকার

January 11, 2022 | < 1 min read

কেন্দ্রীয় সরকারের বকেয়া পাওনা মেটাতে চার বছর কিস্তি ছাড়ের সুবিধা নিতে রাজি হয়েছে টেলিকম সংস্থা ভোডাফোন আইডিয়া। কেন্দ্রীয় সরকারের শর্ত অনুযায়ী বকেয়া মেটাতে সংস্থা অসমর্থ হলে সংস্থার মালিকানার অংশ হস্তান্তর করতে হবে সরকারকে। এই শর্ত মানলে ভোডাফোন আইডিয়াকে কোম্পানির ৩৬% মালিকানা দিতে হবে ভারত সরকারকে।

ফলস্বরূপ শেয়ার কমবে সব অংশীদারের। এমনকী বাদ যাবে না মালিক গোষ্ঠীও। এর ফলে ভোডাফোন গ্রুপ পিএলসির প্রায় ২৮.৫% এবং আদিত্য বিড়লা গ্রুপের প্রায় ১৭.৮% মালিকানা থাকবে বলে জানিয়েছে কোম্পানিটি। ফলত সংস্থাটি বহু গ্রাহক হারাতে চলেছে।

২০১৬ সালে রিলায়েন্স জিও ইনফকম বাজারে আসার পর থেকেই ক্ষতির মুখে পড়তে হয় দেশের তৃতীয় বৃহত্তম এই টেলিকম সংস্থাকে। আর এই ব্যাপক ক্ষতির হাত থেকে সংস্থাকে বাঁচাতে কেন্দ্রীয় সরকারের বকেয়া কিস্তিতে পরিশোধের প্রস্তাবে যৌথভাবে সম্মত হয় ভোডাফোন গ্ৰুপ এবং কুমার মঙ্গলম বিড়লার সংস্থা।

প্রসঙ্গত, টেলিকম সংস্থাগুলিকে লাইসেন্স ফি ও স্পেকট্রাম ব্যবহারের চার্জের (এজিআর) বকেয়া এবং আগে নিলামের মাধ্যমে তারা যে স্পেকট্রাম কিনেছিল তার কিস্তির টাকা পরিশোধ করায় সুবিধা দিতে টেলিকম সংস্থাগুলির জন্য গত সেপ্টেম্বর মাসের মাঝামাঝি কেন্দ্রীয় সরকার একটি ‘রিলিফ প্যাকেজ’ ঘোষণা করে, যেখানে এজিআর এবং নিলামে কেনা স্পেকট্রাম কিস্তিতে চার বছরের মোরাটোরিয়ামের পাশাপাশি সুদের পরিবর্তে সরকারকে সংস্থার শেয়ার ইস্যু করা এবং ভবিষ্যতে স্পেকট্রাম ব্যবহারের চার্জ থেকে নিষ্কৃতির সুবিধার কথাও বলা হয়েছে।

কিছুদিন আগে এয়ারটেলের চেয়ারম্যান সুনীল মিত্তল জানিয়েছিলেন, তাঁর সংস্থাও কেন্দ্রের টেলিকম রিলিফ প্যাকেজের ওই মোরাটোরিয়ামের সুবিধা গ্রহণ করবে এবং তার ফলে এখন যে নগদ সাশ্রয় হবে তা টেলিকম সংস্থাটির নেটওয়ার্ক পরিকাঠামো তৈরির কাজে ব্যবহার করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Vodafone Idea, #modi govt, #Telecom sector

আরো দেখুন