আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

মোদী সরকারের নাকের ডগায় ডোকলামের কাছে দু’টি গ্রাম বানিয়েছে চীন! উপগ্রহ চিত্র ঘিরে চাঞ্চল্য

January 13, 2022 | < 1 min read

বিতর্কিত প্যাংগং হ্রদে যে চীন (China) সেতু তৈরি করছে তা আগেই জানা গিয়েছে। এবার ধরা পড়ল ভুটানের (Bhutan) জমি দখল করে ডোকলামের খুব কাছেই দু’টি আস্ত গ্রাম বানিয়ে ফেলেছে বেজিং। কৃত্রিম উপগ্রহের তোলা ছবিতে সেই দৃশ্য পরিষ্কার দেখা গিয়েছে বলে দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের।

ছবিগুলি থেকে পরিষ্কার, দু’টি গ্রাম পাশাপাশি অবস্থিত এবং সেগুলি পরস্পরের সঙ্গে সংযুক্ত। এছাড়াও আরও নানা নির্মাণ চোখে পড়ছে। উল্লেখ্য, ওই অঞ্চলের ৩০ কিমির মধ্যেই রয়েছে ডোকলাম মালভূমি। ২০১৭ সালে ওই গিরিপথেই টানা ৭৩ দিন স্ট্যান্ড অফ তথা মুখোমুখি অবস্থানে ছিল ভারত ও বেজিং। ওই এলাকায় চীনা আগ্রাসনকে ভারত রুখে দিলেও সেই থেকেই ওই এলাকায় বারবার থাবা বসানোর চেষ্টা করেছে ড্রাগন।

গত বছরের নভেম্বরেই এই নতুন নির্মাণের কথা জানা গিয়েছিল। এবার উপগ্রহের চিত্র থেকে মিলল অকাট্য প্রমাণ। এক গবেষক ড্যামিয়েন সাইমন সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, চীন ও ভুটানের ওই বিতর্কিত জমিতে চীন যে নানা রকম নির্মাণ শুরু করেছে এবার হাতেনাতে ধরা পড়ে গেল। ২০২০ সালে লাদাখে ভারতীয় জওয়ানদের সঙ্গে সংঘর্ষ হওয়ার পরেই সিকিম সীমান্তেও তৎপরতা বাড়িয়েছে লালফৌজ। নেপাল সীমান্তেও প্রচুর সেনা মোতায়েন করেছে। এবার ভুটানের জায়গা দখল করে গ্রাম তৈরির করার অভিযোগ উঠল তাদের নামে।

ইতিমধ্যেই প্যাংগং হ্রদে চীনের সেতু নির্মাণের কথা জানা গিয়েছে। ওই হ্রদের উত্তর ও দক্ষিণ পাড়ে দ্রুত সেনা মোতায়েন করতে পারে লালফৌজ, এই আশঙ্কা রয়েছে। ভারতের পক্ষেও স্বীকার করা হয়েছে ওই সেতুর কথা। নিয়ন্ত্রণরেখার কাছে চীনের এহেন কার্যকলাপে রীতিমতো সিঁদুরে মেঘ দেখছে নিরাপত্তামহল। এই পরিস্থিতিতে ডোকলামের কাছেই গ্রাম নির্মাণের ঘটনা সেই আশঙ্কাকে আরও বাড়িয়ে তুলল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bhutan, #china, #doklam

আরো দেখুন