রাজ্য বিভাগে ফিরে যান

জঙ্গলমহল মেলার সিদ্ধান্তের ভার ঝাড়গ্রাম জেলাশাসককে দিল হাইকোর্ট

January 14, 2022 | < 1 min read

জঙ্গলমহলের মেলা হবে কি হবে না তার সিদ্ধান্ত নিতে হবে ঝাড়গ্রামের জেলাশাসককে। কলকাতা হাইকোর্ট মেলা বন্ধ করা বা চালিয়ে যাওয়ার ভার ঝাড়গ্রামের জেলাশাসকের হাতেই তুলে দিয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই তাঁকে এই সিদ্ধান্ত নিতে হবে। একই সঙ্গে কলকাতা হাইকোর্ট জানিয়ে দিয়েছে ৬ জানুয়ারি ঝাড়গ্রাম জেলা প্রশাসন করোনা বিধি নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে। জঙ্গলমহলের মেলা করার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে ঝাড়গ্রামের জেলা শাসককে ওই বিজ্ঞপ্তির কথা মাথায় রাখতে হবে।

৬ জানুয়ারি ঝাড়গ্রাম জেলা প্রশাসন এক বিজ্ঞপ্তিতে জানায়, সমস্ত সরকারি এবং বেসরকারি দফতর সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত বন্ধ থাকবে। ৮ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত এই নিয়ম বলবত থাকবে বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়। একইসঙ্গে ১০ জানুয়ারি ঝাড়গ্রাম মিউনিসিপালিটিও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছিল এই বিজ্ঞপ্তিতে। শুক্রবার কলকাতা হাইকোর্টের পর্যবেক্ষণ, ঝাড়গ্রাম জেলায় যদি কোভিড পরিস্থিতি একই রকম থাকে তাহলে জনস্বার্থের কথা মাথায় রেখে মেলা করা ঠিক হবে না।

১৭ জানুয়ারি থেকে জঙ্গল মহল মেলা শুরু হওয়ার কথা। জঙ্গলমহলের কৃষ্টি ও সংস্কৃতিকে সংরক্ষণ ও লোকসংস্কৃতির চর্চাকে বাড়িয়ে তোলার উদ্দেশ্যেই এই উৎসবের আয়োজনর করে রাজ্য সরকার। জঙ্গলমহলের মানুষের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নও এই উৎসবের লক্ষ্য। প্রতি বছর রাজ্যস্তরের উৎসব জঙ্গলমহলের অন্যতম গুরুত্বপূর্ণ জায়গা ঝাড়গ্রামে হয়। ৮ হাজারের বেশি লোকশিল্পী এই উৎসবে যোগ দেন। মেলা চত্বরে কারিগরি হাটও বসে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jangalmahal Mela, #covid19, #calcutta high court

আরো দেখুন