উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

দোমোহনিতে অভিশপ্ত দুর্ঘটনার দুদিনের মাথায় সচল রেল ব্যবস্থা

January 16, 2022 | 2 min read

কার্যত দুদিনের মধ্যে দোমোহনির অভিশপ্ত সেই দুর্ঘটনাস্থলের উপর দিয়ে চালু হল রেল চলাচল। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের তরফে শনিবার জানানো হয়েছে, এদিন দুপুর থেকে ডাউন লাইনে ট্রেন চালানো শুরু হয়েছে। আর সন্ধ্যের আগেই আপ লাইনেও চলতে শুরু করে ট্রেন।


অন্যদিকে, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে অভিশপ্ত বিকানির-গুয়াহাটি এক্সপ্রেসের ইঞ্জিনটিকেও তুলে কারশেডে নিয়ে যাওয়া হয়েছে। প্রয়োজনে ওই ইঞ্জিনের ফরেনসিক পরীক্ষা হতে পারে বলে রেলসূত্রে জানা গিয়েছে।


বৃহস্পতিবার বিকেলে দুর্ঘটনার পর থেকে ট্রেন চলাচল বন্ধ ছিল ওই পথে। কার্যত যুদ্ধকালীন তৎপরতায় দুর্ঘটনাস্থলের রেললাইন মেরামতের কাজ চলে। শুক্রবার বেশি রাত পর্যন্ত ক্ষতিগ্রস্ত কামরাগুলি সরানোর পর, শনিবার দুপুরে দুর্ঘটনাগ্রস্ত লাইন থেকে সরানো হয় অভিশপ্ত ট্রেনের ইলেকট্রিক চালিত রেল ইঞ্জিনটিও। শেষ হয়ে গিয়েছে ওভারহেড লাইন মেরামতের কাজও।
এদিন দুর্ঘটনাস্থল পরিদর্শন করে রেল বোর্ডের চেয়ারম্যান ভিকে ত্রিপাঠি জানান, দুর্ঘটনাগ্রস্ত রেলইঞ্জিনটি সংশ্লিষ্ট কারশেডে নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই তার পরীক্ষানিরীক্ষা করানো হবে। যান্ত্রিক গোলোযোগের বিষয়গুলিও খতিয়ে দেখা হবে। দুর্ঘটনার কারণ নিয়ে এদিন তিনি কোনও মন্তব্য করেননি। তবে দুর্ঘটনার কারণ নিয়ে রেলওয়ে সেফটি কমিশনার সব ধরনের সম্ভাবনা খতিয়ে দেখছেন বলে এদিন স্পষ্টভাবে জানান তিনি। ইতিমধ্যে তার তদন্ত প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। এদিন রেল বোর্ডের চেয়ারম্যান ঘটনাস্থল ঘুরে ঘুরে দেখেন। রেলের আধিকারিকদের সঙ্গে নানা বিষয়ে আলোচনা করেন। লাইনের কাজের তদারকিও করেন।
এ প্রসঙ্গে এনএফ রেলের জনসংযোগ আধিকারিক গুনিত কাউর লিখিত বিবৃতি দিয়ে বলেন, দুর্ঘটনাগ্রস্ত লাইনে নিয়ন্ত্রিত গতিতে ট্রেন চলাচল শুরু হয়েছে। এদিন ১১টা ৫৫ মিনিটে ডাউন লাইন দিয়ে রাজধানী এক্সপ্রেস গিয়েছে। তারপরও ওই লাইনে একের পর যাত্রীবাহি ও মালবাহী ট্রেন চলেছে।


এদিন বেলা পর্যন্ত দুর্ঘটনাগ্রস্ত আপ লাইন অর্থাৎ নিউ দোমোহানি থেকে নিউ ময়নাগুড়ি স্টেশনের মাঝের লাইন মেরামতির কাজ চলে যুদ্ধকালীন তৎপরতায়। একদিকে লাইনের মেরামতি, অন্যদিকে সিগন্যাল পোস্ট বসানো থেকে শুরু করে রেল লাইন লাগোয়া বিভিন্ন স্বয়ংক্রিয় যন্ত্রাংশ লাগানোর কাজ চলে। হয় ওভারহেড তারের কাজ। বসানো হয় বিদ্যুৎবাহী তারের পোস্টগগুলিও। পরে রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান বলেন, আপ লাইনে সন্ধ্যের আগেই ট্রেন চলাচল চালু করে দেওয়া হবে।
দুর্ঘটনার ফলে ক্ষতিগ্রস্ত লাইন মেরামতের কাজ কার্যত সম্পুর্ণ হতেই এদিন দুপুরে একটি ডিজেল চালিত ইঞ্জিন দিয়ে অভিশপ্ত ট্রেনের ইঞ্জিনটিকে আপ লাইন থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। একইসঙ্গে ওই লাইনের ওভারহেডের কাজও চালানো হয়। এ প্রসঙ্গে ডিআরএম আলিপুরদুয়ার দিলীপ কুমার সিং জানান, যেভাবে দুর্ঘটনাটি ঘটেছে তাতে আরও অনেক বেশি ক্ষতি হতে পারতো। তবে রক্ষে বেশিরভাগ যাত্রী সুস্থভাবে বাড়ি ফিরতে পেরেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#train, #Accident, #Maynaguri

আরো দেখুন