দেশ বিভাগে ফিরে যান

শিক্ষা হয়নি আগের থেকে, আবারও প্রাইভেট ট্রেন নিয়ে বাজেট ঘোষণা করতে পারে মোদী সরকার

January 19, 2022 | 2 min read

ব্যর্থতা থেকেও শিক্ষা হয়নি। ইতিপূর্বে দেশব্যাপী বেসরকারি ট্রেন চালানো নিয়ে মুখ থুবড়ে পড়তে হয়েছে মোদী সরকারকে। এরপরও ফের হাওড়া সহ দেশের মোট ১২টি ক্লাস্টার থেকে বেসরকারি ট্রেন চালানোর উদ্যোগ নিচ্ছে রেলমন্ত্রক। আরও একগুচ্ছ ছাড় দিয়ে এবারের বাজেটেই প্রাইভেট ট্রেন নিয়ে সুনির্দিষ্ট ঘোষণা করতে পারে কেন্দ্র। এক্ষেত্রে বিনিয়োগের পরিমাণ হতে পারে প্রায় ৩০ হাজার কোটি টাকা। রেল বোর্ড সূত্রে এই খবর জানা গিয়েছে।

এর আগে দেশের মোট ১০৯টি রুটে ১৫১টি বেসরকারি ট্রেন চালানোর ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছিল রেল বোর্ড। দরপত্র আহ্বান প্রক্রিয়াও শুরু করা হয়েছিল। কিন্তু সেখানে দু’টি মাত্র সংস্থা ছাড়া আর কেউই প্রাইভেট ট্রেন চালানোর ব্যাপারে আগ্রহ দেখায়নি। ওই দু’টি সংস্থার মধ্যে একটি ছিল আইআরসিটিসি। সাড়া না মেলায় বেসরকারি ট্রেন চালানোর জন্য পুরো টেন্ডার প্রক্রিয়াই বাতিল করে দিতে একপ্রকার বাধ্য হয় রেল বোর্ড। তারপরও আবার এই ব্যাপারে উদ্যোগী হওয়া নিয়ে প্রশ্ন তুলছে তথ্যাভিজ্ঞ মহল। সরকারি সূত্রের খবর, ইতিমধ্যেই সারা দেশে প্রাইভেট ট্রেন চালানোর ব্যাপারে অর্থমন্ত্রকের কাছে সংশোধিত প্রস্তাব জমা দিয়েছে রেল বোর্ড। যেখানে বেসরকারি ট্রেন পরিচালনার ব্যাপারে যাবতীয় দায়িত্ব গ্রহণের জন্য রেল ডেভেলপমেন্ট অথরিটি (আরডিএ) নামে সম্পূর্ণ স্বাধীন একটি নিয়ন্ত্রক সংস্থা তৈরির কথা বলা হয়েছে। প্রস্তাব দেওয়া হয়েছে, গোটা প্রক্রিয়াটিকে স্বচ্ছ রাখার জন্য প্রস্তাবিত সেই সংস্থায় রেল বোর্ডের আধিকারিকদের পাশাপাশি দায়িত্বপ্রাপ্ত বেসরকারি সংস্থার প্রতিনিধিরাও থাকবেন। রেল সূত্রের খবর, যাতে বেসরকারি ট্রেন চালানোর ব্যাপারে বিভিন্ন সংস্থা আগ্রহী হয়, সেই কারণে কর ছাড়, ভর্তুকির মতো একাধিক সুবিধার ঘোষণা করা হতে পারে ১ ফেব্রুয়ারি পেশ হতে চলা ২০২২-২৩ আর্থিক বছরের সাধারণ বাজেটে। কমানো হতে পারে বিভিন্ন চার্জও।

রেল সূত্রের খবর, বেসরকারি ট্রেনের রুট এবং ট্রেনের সংখ্যায় সম্ভবত কোনও পরিবর্তন করা হচ্ছে না। তবে একবারে নয়। ধাপে ধাপে ট্রেনগুলিকে চালানো হবে। রেলমন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, এর জন্য টার্গেট স্থির করার পথেও হাঁটছে কেন্দ্র। ২০২৩-২৪ অর্থবর্ষে ১২টি, ২০২৪-২৫ অর্থবর্ষে ৪৫টি, ২০২৫-২৬ অর্থবর্ষে ৫০টি এবং ২০২৬-২৭ আর্থিক বছরে ৪৪টি বেসরকারি ট্রেন চালানোর লক্ষ্যমাত্রা নির্দিষ্ট করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Union Budget, #private train

আরো দেখুন