রাজ্য বিভাগে ফিরে যান

কেন্দ্রের আইএএস আইন সংশোধনে আপত্তি মমতার, মোদীকে দিলেন চিঠি

January 19, 2022 | 2 min read

যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে আঘাত করে রাজ্যে নিযুক্ত আমলাদের ডেপুটেশনে চাওয়া নিয়ে রাজ্য-কেন্দ্র সংঘাতের একাধিক উদাহরণ রয়েছে। তবে যুক্তরাষ্ট্রীয় কাঠামো বলে রাজ্যের কাছ থেকে কোন আইএএস বা আইপিএস অফিসারকে জোর করে টেনে নিতে পারেনি কেন্দ্র। সম্প্রতি কেন্দ্রের ১৯৫৪ সালের আইএএস (ক্যাডার) আইন সংশোধন আনার প্রস্তাবে, যুক্তরাষ্ট্রীয় কাঠামো বিপন্ন হওয়ারই সিঁদুরে মেঘ দেখছে রাজ্যগুলি। কারণ এই আইন সংশোধন করে কেন্দ্র সমস্ত আমলাদের নিজেদের হাতে নিতে চাইছে বলেই খবর রাজ্যের কাছে। এই বিষয়ে নির্দিষ্ট তথ্য এসে পৌঁছেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছেও। কেন্দ্রের এই পদক্ষেপের বিরুদ্ধে তীব্র আপত্তি জানিয়ে মুখ্যমন্ত্রী গত বৃহস্পতিবার চিঠি লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

নরেন্দ্র মোদীও একদিন মুখ্যমন্ত্রী ছিলেন, এই কথা মনে করিয়ে দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে এই আইনের সংশোধন আনার প্রক্রিয়া থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন। এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে ধ্বংস না করার অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি লিখেছেন, কেন্দ্রের এই প্রস্তাব শুধু যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী তাই নয়, আইএএস-আইপিএস অফিসার নিযুক্ত করা নিয়ে দীর্ঘদিন ধরে চলে আসা কেন্দ্র-রাজ্য সমন্বয়কে ব্যাপক ভাবে আঘাত করবে এই পদক্ষেপ। পর্যাপ্ত আইএএস-আইপিএস অফিসারের অভাবে কেন্দ্র-রাজ্য উভয়ই এখন অসুবিধার সম্মুখীন হয়। তবে কেন্দ্রের প্রস্তাবিত ১৯৫৪ সালের আইএএস (ক্যাডার) আইনে সংশোধন আনলে ব্যাপকভাবে ব্যাহত হবে রাজ্যের উন্নয়নের কাজ। নিদারুণভাবে ধাক্কা খাবে সেন্ট্রাল ডেপুটেশন রিজার্ভের অফিসারদের নিয়ে রাজ্য প্রশাসনের তৈরি করা নীতি ও তার রূপায়ন। তিনি প্রধানমন্ত্রীকে এও মনে করিয়ে দেন,রীতি অনুযায়ী কেন্দ্র-রাজ্য সমন্বয়ের ভিত্তিতেই আমলাদের ডেপুটেশনে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এই আইনের সংশোধন হলে আমলাদের উপর সম্পূর্ণ রাশ থাকবে কেন্দ্রের হাতে। সম্প্রতি রাজ্যে নিযুক্ত আমলাদের কেন্দ্রীয় ডেপুটেশন চাওয়াকে কেন্দ্র করে উদ্ভূত সংঘাতের কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী লেখেন, এই আইন সংশোধন হলে কেন্দ্রের হাতে চলে যাবে সমস্ত ক্ষমতা। বিপন্ন হবে যুক্তরাষ্ট্রীয় কাঠামো। আমলাদের নিযুক্ত করা নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে কোন মতভেদ হলে, দিল্লির হাতেই চলে যাবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা। রাজ্যের সাথে আলোচনার বা রাজ্যের অনুমতির আর কোনও প্রয়োজন পড়বে না। কেন্দ্রের সিদ্ধান্ত মেনে নিয়ে রাজ্যকে ছেড়ে দিতে হবে সংশ্লিষ্ট আমলাকে।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, বর্তমান আইন অনুযায়ী রাজ্য ছাড়পত্র না দিলে রাজ্যে নিযুক্ত কোন আমলাকে টেনে নিতে পারে না কেন্দ্র। যদিও সার্ভিস রুলের ৬(১) ধারা অনুযায়ী কেন্দ্র ডেপুটেশন নেওয়ার সিদ্ধান্তে অনড় থাকলে কিছু করার থাকেনা রাজ্যের। তবে উল্লেখিত প্রত্যেকটি ক্ষেত্রেই রাজ্য অনড় থেকেছে নিজের এক্তিয়ারকে হাতিয়ার করেই। এবার আইনের সংশোধনী এনে সম্পূর্ণ রাশ নিজের হাতে নেওয়ার পথেই এগচ্ছে। এই প্রস্তাবের তীব্র বিরোধিতা করে মুখ্যমন্ত্রী গান্ধীজীর কথা উল্লেখ করেছেন প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে। তিনি লিখেছেন গান্ধীজী বলেছেন, ভারতবর্ষ আসলে রাজ্যগুলিতে অবস্থিত। দেশের সামগ্রিক উন্নয়নের জন্য বিকেন্দ্রীকৃত ভাবে রাজ্যস্তরে নেওয়া নীতি ও তার রূপায়ন ভীষণভাবে প্রয়োজন। আর কেন্দ্রীয় সরকারের প্রস্তাবিত সংশোধনী আঘাত করবে আইএএস-আইপিএস অফিসারদের মর্যাদাকেও। আর তাতে বিঘ্ন ঘটবে উন্নয়নের কাজে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #PM Narendra Modi, #IAS

আরো দেখুন