দেশ বিভাগে ফিরে যান

স্টেশন, বিমান বন্দরের চার্জিং পয়েন্ট থেকে হতে পারে মোবাইল হ্যাকিং, শঙ্কা আরবিআই-এর

January 19, 2022 | 2 min read

রেলস্টেশন, বিমানবন্দর, শপিং মল সহ যে কোনও পাবলিক প্লেসেই আজকাল সহজলভ্য মোবাইল চা‌র্জিং পয়েন্ট। তাতে লাগানোই থাকে মাইক্রো ইউএসবি থেকে টাইপ সি কিংবা আইফোনের লাইটনিং পোর্ট। অনেকেই সেখানে মুঠোফোন চার্জে বসিয়ে দেন। ট্রেন বা বিমানের প্রতীক্ষা পর্বে এতে অভ্যস্ত যাত্রীরা। কিন্তু সিংহভাগেরই কোনও ধারণা নেই যে, চার্জিং পয়েন্টের ওই ইউএসবি পোর্টের মাধ্যমেই তিনি সাইবার হানার শিকার হতে পারেন। নিমেষে হ্যাকারদের দখলে চলে যেতে পারে মোবাইলে থাকা ব্যাঙ্কের নথি সহ যাবতীয় ব্যক্তিগত তথ্য। উড়ে যেতে পারে ব্যাঙ্কে গচ্ছিত রাখা টাকা। এমনকী, ব্যক্তিগত তথ্য বা ছবি সাইবার অপরাধীরা ব্যবহার করতে পারে যে কোনও দুষ্কর্মে। ফলে নিরাপরাধ ব্যক্তিও জড়িয়ে পড়তে পারেন অপরাধে। এহেন হয়রানি রুখতে তাই বিমানবন্দর, রেলস্টেশন, শপিং মলের মতো পাবলিক প্লেসে থাকা মোবাইল চার্জিং পয়েন্ট এড়িয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। একই বার্তা রাজ্য পুলিসের আধিকারিকদেরও।

চার্জিং পয়েন্ট থেকে কীভাবে হয় মোবাইলের ডেটা চুরি? রাজ্য পুলিসের এক কর্তার কথায়, ব্যক্তিগত তথ্য চুরি করার এই পদ্ধতি ‘জুস জ্যাকিং’ নামে পরিচিত। চার্জারের সঙ্গে সংযোগ স্থাপন হয়ে গেলেই, ইউএসবি পোর্টে থাকা ম্যালওয়্যার ঢুকে পড়ে মোবাইলে। কিছুক্ষণের মধ্যে মুঠোফোনে থাকা গোপন সমস্ত নথি কপি করে ফেলে ওই ম্যালওয়্যার। আর একবার কপি হয়ে গেলে ওই ডেটা অনায়াসে ‘ট্রান্সফার’ করে নিতে পারে সাইবার অপরাধীরা। কীভাবে পাতা হয় জুস জ্যাকিং সিস্টেমের ফাঁদ? রাজ্য পুলিসের সাইবার অপরাধ দমনের সঙ্গে যুক্ত এক আধিকারিক জানাচ্ছেন, এর জন্য একটি বিশেষ হার্ডওয়্যার ব্যাবহার করে সাইবার অপরাধীরা। সেটি ‘অব দি সেল্ফ’ নামে পরিচিত। এটি লাগানো হয় চার্জিং বোর্ডের পোর্টে। এর মধ্যে বিভিন্ন ধরনের উন্নত ম্যালওয়্যার ঢোকানো থাকে। ওই পোর্টে চার্জে বসালেই সেগুলি ঢুকে পড়ে মোবাইলে। মোবাইল ব্যবহারকারীর অজান্তে সব কিছু কপি হয়ে যায়। এমনকী ক্লোনও করা যায় মোবাইলে থাকা যাবতীয় নথি।

পাবলিক প্লেসের মোবাইল চার্জিং পয়েন্টে কোনও নিরাপত্তারক্ষী থাকে না। সাইবার অপরাধীদের কথা মাথায় রেখে চলে না তেমন কোনও নজরদারিও। পুলিসের দাবি, সেই কারণেই ডেটা চুরির জন্য পাবলিক প্লেসে থাকা চার্জিং পয়েন্টেগুলিকেই টার্গেট করেছে সাইবার অপরাধীরা। সম্প্রতি এমনই তথ্য পেয়ে উদ্বিগ্ন আরবিআই’ও। সেই কারণে পাবলিক প্লেসে থাকা চার্জিং পয়েন্টে মোবাইল চার্জে না বসানোর পরামর্শ দিচ্ছে তারা। আরবিআইয়ের সুপারিশ, যদি পাবলিক প্লেসের চার্জার ব্যবহার করতেই হয়, তাহলে সঙ্গে ‘ক্যাপ’ রাখতে হবে। ইউএসবি পোর্ট ও ডিভাইস এর চার্জিং পয়েন্টের মুখে লাগানো থাকবে এই ক্যাপ। ডেটা নিরাপত্তায় এটা রক্ষাকবচ হিসেবে কাজ করবে। সাধারণ মানুষ যাতে এই ধরনের অপরাধের শিকার না হন, তা নিয়ে সচেতনতা বৃদ্ধির প্রচারের উপর জোর দিয়েছে রাজ্য পুলিস।।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mobile Phone, #Mumbai, #charging point

আরো দেখুন