দেশ বিভাগে ফিরে যান

আয়করে বদল? স্ট্যান্ডার্ড ডিডাকশন-এর বদলে বেসিক ডিডাকশন প্রচলনের ভাবনা কেন্দ্রের

January 21, 2022 | 2 min read

কর ছাড়ের চিরাচরিত প্রথা থেকে ধীরে ধীরে বেরিয়ে আসতে চলেছে ভারত সরকার। আসন্ন বাজেটে তার একটি প্রাথমিক রূপরেখা দেওয়া হবে বলে সূত্রের খবর। এবার বেশ কয়েকটি কর ছাড়ের দীর্ঘদিনের পুরনো রীতি বাতিল করা হতে পারে। পরিবর্তে নতুন ব্যবস্থা ঘোষণার সম্ভাবনা রয়েছে। তবে দীর্ঘমেয়াদে অর্থমন্ত্রকের ভাবনা, সম্পূর্ণ নতুন কর কাঠামো চালু করা। এই পরিকল্পনার সবথেকে তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত হতে পারে, স্ট্যান্ডার্ড ডিডাকশন প্রথা বন্ধ করে দেওয়া। আর বিকল্প হিসেবে একঝাঁক কর ছাড়ের ব্যবস্থাকে একই ছাতার তলায় এনে বেসিক ডিডাকশন নামক নয়া কাঠামোর প্রচলন। কর্পোরেট এবং ব্যক্তিগত দুই করের কাঠামো পরিবর্তনের প্রস্তাব নিয়ে আলোচনা চলছে ।

২০১৪ সাল থেকে কর ছাড়ের সীমা দাঁড়িয়ে রয়েছে এক‌ই অবস্থানে—আড়াই লক্ষ টাকা। অর্থাৎ আট বছর কেটে গেলেও এই কাঠামোর কোনও বদল হয়নি। হয়েছে শুধু সামান্য কয়েকটি পরিবর্তন। মুদ্রাস্ফীতির হার বিচার করে দেখলে এখন ওই কর ছাড় অন্তত সাড়ে তিন থেকে চার লক্ষ টাকা হওয়া উচিত বলে মত অর্থনীতিবিদ ও শিল্পমহলের। সেই প্রস্তাবও জমা পড়েছে। কয়েক বছর আগে একটি নতুন আয়কর কাঠামোর সূত্রপাত হয়। তবে সে ক্ষেত্রে শর্ত ছিল, যে আয়করদাতারা এই বিকল্প কাঠামোকে নির্বাচন করবেন, তাঁরা সাধারণ নিয়মের কোনও কর ছাড়ের সুবিধা পাবেন না। অর্থাৎ লগ্নির মাধ্যমে কর ছাড়ের সুযোগ থেকে বঞ্চিত হবেন। পক্ষান্তরে সরাসরি তাদের মোট বেতনে নির্দিষ্ট শতাংশ আয়করে ছাড় মিলবে। অর্থমন্ত্রক সূত্রের দাবি, গত কয়েক বছরের সমীক্ষায় দেখা গিয়েছে, বেশি সংখ্যক করদাতা বিকল্প কর কাঠামোর দিকে ঝুঁকেছেন। অর্থাৎ পুরনো কর ছাড় কাঠামোর জটিল হিসেব নিকেশের পরিবর্তে আয়করদাতারা বেছে নিচ্ছেন দ্বিতীয় পন্থাটিকেই, যাতে সহজে এবং সরাসরি কর ছাড় পাওয়া যায়। এই প্রবণতা দেখেই এবার গোটা ব্যবস্থা বদলের পাশাপাশি কর কাঠামোকে আরও বদলে ফেলতে উদ্যোগী অর্থমন্ত্রক।

এর আগে ২০১৯ সালে বলা হয়েছিল যে, আগামী দিনে পুরনো কর কাঠামোকে বাতিল করে নতুন ব্যবস্থার দিকে এগবে সরকার। তবে সেটা ধাপে ধাপে। এবার আসন্ন বাজেটে সেই পথেই প্রথম পদক্ষেপ নেওয়া হবে বলে জানা যাচ্ছে। স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০ হাজার টাকা করা হয়েছিল। এবার বিভিন্ন মহলের দাবি, হয় এই স্ট্যান্ডার্ড ডিডাকশন বাড়ানো হোক অথবা কর ছাড়ের সীমা আড়াই লক্ষ থেকে বাড়িয়ে অন্তত তিন থেকে চার লক্ষ টাকায় নিয়ে যাক সরকার। কর ছাড়ের সীমা যে বাড়তে চলেছে, তা নিয়ে সংশয় নেই। কিন্তু, কোন ফরম্যাটে হবে? আসন্ন বাজেটে সেটাই দেখার। ৮০ সি, ৮০ ডি, ৮০ জেজেএএ ইত্যাদি ব্যক্তিগত ও কর্পোরেট ট্যাক্স ছাড়ের নানাবিধ নিয়মকে ঢেলে সাজার প্রস্তুতি নিচ্ছে অর্থমন্ত্রক। আবার বিশেষ করে কোভিড পরবর্তী যুগে স্বাস্থ্য ও জীবনবিমায় আরও বেশি কর ছাড় অত্যন্ত প্রয়োজন বলে মনে করছে আন্তর্জাতিক মহল। সম্ভবত সেই পথেই হাঁটছে অর্থমন্ত্রক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nirmala Sitharaman, #Income tax, #standard deduction, #basic deduction

আরো দেখুন