বিনোদন বিভাগে ফিরে যান

সমকামী সেনাপ্রধানের জীবনের ওপর নির্মিত সিনেমার স্ক্রিপ্ট বাতিল প্রতিরক্ষা দপ্তরের

January 21, 2022 | < 1 min read

চলচ্চিত্র নির্মাতা অনিরের আসন্ন সিনেমার স্ক্রিপ্ট বাতিল করল প্রতিরক্ষা দপ্তর। সিনেমাটি একজন সমকামী সেনা প্রধানের জীবনের গল্প দ্বারা অনুপ্রাণিত, যাকে তার চাকরি ছেড়ে দিতে বাধ্য করা হয়েছিল। কারণ ভারতীয় সেনাবাহিনী তার প্রকৃত পরিচয় মেনে নিতে পারে নি।

ছবিটি অনির পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র ‘আই অ্যাম’-এর একটি সিক্যুয়েল হিসেবে তৈরি হওয়ার কথা ছিল। এবং এপ্রিল থেকে কলকাতায় শুটিংয়ের কাজও শুরু হওয়ার কথা ছিল।

সেনাবাহিনীর কৌশলগত যোগাযোগ শাখার এডিজি লেফটেন্যান্ট কর্নেল শচীন উজ্জ্বল বুধবার পরিচালককে একটি ইমেল পাঠিয়েছেন যে স্ক্রিপ্টটিকে প্রতিরক্ষা দপ্তর অনুমোদন করেনি।

অনির পরিকল্পনা ছিল মেজরের গল্পটিকে তাঁর সংকলন ‘উই আর’-এ অন্তর্ভুক্ত করার। পরিচালকের বক্তব্য, “উই আরের মূল লক্ষ্য চারটি অদ্ভুত প্রেমের গল্পের মাধ্যমে সুপ্রিম কোর্টের রায় উদযাপন করা এবং সেই সাথে সেনাবাহিনীসহ সমাজকে সমকামীতা বিষয়টিকে আরও সহজভাবে নিতে সাহায্য করা।”

অনির আরও জানান যে তিনি আইনজীবীদের সাথে এ বিষয়ে কথা বলছেন। তিনি একটি টুইটও করেছেন। লিখেছেন, “স্বাধীনতার ৭৫ বছর, সুপ্রিম কোর্ট সমকামীতাকে অপরাধমুক্ত ঘোষণা করার তিন বছর পরও সমাজ বিষয়টিকে সমান নজরে দেখছে না। যেখানে বিশ্বের ৫৬ টি দেশ বিষয়টিকে মেনে নিয়েছে, সেখানে ভারতীয় সেনাবাহিনীতে সমকামীতা এখনও অবৈধ।”

প্রসঙ্গত, গত বছর, প্রতিরক্ষা দপ্তর সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন, তথ্য এবং সম্প্রচার দপ্তর ও বৈদ্যুতিন এবং তথ্য প্রযুক্তি মন্ত্রককে চিঠি লিখে নির্দেশ দিয়েছিল যাতে ভারতীয় সেনাবাহিনীর ওপর কোন সিনেমা, ডকুমেন্টারি বা ওয়েব সিরিজ তৈরির আগে প্রোডাকশন হাউসগুলি প্রতিরক্ষা দপ্তরের থেকে অনাপত্তি শংসাপত্র নেয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Film, #Defence Ministry, #LGBTQIA, #Onir

আরো দেখুন