কলকাতা বিভাগে ফিরে যান

করোনা রুখতে মাস্ক আপ চ্যালেঞ্জ কলকাতা পুরসভার

January 21, 2022 | 2 min read

বিশ্বে আছড়ে পড়েছে করোনার তৃতীয় ঢেউ। Omicron জ্বরে কাঁপছে দেশ। রাজ্যেও বাড়ছে করোনা। সংক্রমণের শীর্ষে কলকাতাই। এহেন পরিস্থিতিতে প্রয়োজনীয় সচেতনতা। আর সেই কারণেই মাস্ক আপ চ্যালেঞ্জ শুরু করেছে কলকাতা পুরসভা। শহরের মেয়র ফিরহাদ হাকিমের উদ্যোগেই শুরু হয়েছে ওই বিশেষ প্রতিযোগিতা। এক নয়, বরং ১০০ জন সেরাকে বেছে নেওয়া হবে চ্যালেঞ্জের অন্তিম লগ্নে। বিজেতারা ভার্চুয়াল অনুষ্ঠানে মেয়রের সঙ্গে সাক্ষাতের সুযোগ পাবেন।

কী ভাবে অংশ নেওয়া যাবে ওই চ্যালেঞ্জে?

কলকাতা পুরসভার তরফ থেকে জানানো হয়েছে, মাস্ক পরে বন্ধু অথবা পরিবারের সঙ্গে ছবি তুলতে হবে প্রতিযোগীদের। তারপর সেই ছবি কলকাতা পুরসভার অফিসিয়াল ফেসবুক ইভেন্টের পোস্ট করতে হবে। এক্ষেত্রে #KolkataMaskUpChallenge ব্যবহার করা বাঞ্ছনীয়। সবশেষে কলকাতা পুরসভার অফিসিয়াল পেজকে লাইক করতে হবে। সবকটি পোস্টের মধ্যে থেকে সেরা ১০০টিকে বেছে নেওয়া হবে পুরসভার তরফ থেকে। ইতিমধ্যেই বহু নাগরিক ওই প্রতিযোগিতায় অংশ নিতে শুরু করেছেন।

মিমে সচেতনতার বার্তা পুলিশের

পুরসভার পাশাপাশি কলকাতা পুলিশের তরফ থেকেও মাস্ক পরার আবেদন জানানো হচ্ছে। গত বছর কলকাতা মাস্ক আপ চ্যালেঞ্জ শুরু করেছিল লালবাজার। এই মুহূর্তে কলকাতা পুলিশের ফেসবুক পেজ থেকে নানারকমের মিম শেয়ার করে মাস্কের প্রয়োজনীয়তা বোঝানোর চেষ্টা করা হচ্ছে। বৃহস্পতিবারও থ্রি ইডিয়েটস ছবির মিম শেয়ার করে সচেতনতা প্রচারের চেষ্টা করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, সব্যসাচী হয়ে বোর্ডে চক চালাচ্ছে Virus। তাকে আটকাতে রাজু এবং ফারহান মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহার করা এবং টিকা নেওয়ার গুরুত্ব বোঝাচ্ছে। মিমে লেখা হয়েছে, ভাইরাস যখন স্মার্ট, সুরক্ষাও হোক স্টেট অফ দ্য আর্ট। পাশাপাশি, করোনা সচেতনতায় মাইকিং চালাচ্ছে কলকাতা পুলিশ।

ফেস মাস্কের সাতকাহন

  • আমেরিকার Centres For Disease Control and Prevention এর তরফ থেকে জানানো হয়েছে, মাস্ক পরলে আপনি শুধুমাত্র নিজেকে নয়, বরং নিজের আশেপাশের সকলকেই সুরক্ষিত করছেন।
  • মাস্ক কিন্তু কখনওই শারীরিক দূরত্বের বিকল্প নয়। দূরত্ববিধি মেনে চলার পাশাপাশি মাস্ক পরাটা বাধ্যতামূলক। বিশেষত বাড়িতে বাইরের কেউ এলে অথবা কোনও বদ্ধ জায়গায় গেলে মাস্ক পরাটা মাস্ট।
  • নাক এবং মুখ ঢাকার পাশাপাশি আপনার ফেস মাস্ক যেন কোনও ভাবেই ঢিলে না হয় সেদিকে নজর রাখুন।
  • প্লেন, বাস, ট্রেন্ড কিংবা অন্য কোনও পাবলিক ট্রান্সপোর্টে যাতায়াত করার ক্ষেত্রে মাস্ক পরা উচিত। এতে সংক্রমণের ঝুঁকি কমে।
  • শিশুদেরও মাস্ক পরানো জরুরি।
  • বাড়িতে কারও দেহে করোনার উপসর্গ থাকলে, সেক্ষেত্রেও মাস্ক পরুন। আপনার উপসর্গ থাকলেও মাস্ক পরাটা জরুরি
  • মাস্ক পরার আগে এবং খোলার পড়ে কমপক্ষে ২০ সেকেন্ড সাবান জলে হাত ধুয়ে নিন অথবা হাত স্যানিটাইজ করুন।
TwitterFacebookWhatsAppEmailShare

#firhad hakim, #KMC, #Kolkata Mask Up

আরো দেখুন