দেশ বিভাগে ফিরে যান

কো-উইন পোর্টালে এবার থেকে একটি নম্বর থেকেই ৬ জনের নাম নথিভুক্ত করা যাবে: পিআইবি

January 21, 2022 | 2 min read

এবার একটি মোবাইল নম্বর থেকে মোট ছ-জন ব্যক্তি কো-উইন এ রেজিস্ট্রেশন করতে পারবেন। এতদিন পর্যন্ত একটি মোবাইল নম্বর থেকে সর্বাধিক ৪ জন ব্যক্তি রেজিস্ট্রেশন করতে পারতেন। কিন্তু শুক্রবার সন্ধে নাগাদ PIB-র তরফে নতুন এই নিয়ম জানানো হয়েছে।

PIB-র তরফে জানানো হয়েছে, একটি মোবাইল মোবাইল নম্বর থেকে চার জন সদস্যের পরিবর্তে ছ’জন সদস্য কো-উইন এ রেজিস্ট্রেশন করতে পারবেন।

কোভিড ভ্যাকসিন নেওয়ার জন্য কো-উইন ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক। সেখানে মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হয়। এতদিন পর্যন্ত কোনও এক পরিবারের যে কোনও একটি মোবাইল নম্বর দিয়ে মোট ৪ জন সদস্যের নাম নথিভুক্ত করা যেত। কিন্তু কেন্দ্রীয় সরকারের তরফে নতুন যে নির্দেশিকা জারি করা হয়েছে তাতে বলা হয়েছে, সেল্ফ রেজিস্ট্রেশন পোর্টাল, কো-উইন এ বেশ ককিছু পরিবর্তন আনা হয়েছে। তার মধ্যে একটি হল চার জনের জায়গায় মোট ছয় জন ব্যক্তি একটি মোবাইল নম্বর থেকে রেজিস্ট্রেশন করা সম্ভব। কেন এই পরিবর্তন করা হয়েছে সেবিষয়ে অবশ্য কিঠছু জানানো হয়নি। তবে বিশেষজ্ঞ মহলের ধারণা, যেহেতু ১৫ থেকে ১৮ বছর বয়সীদের মধ্যে কোভিড টিকাকরণ চালু হয়েছে সেকারণেই এই ব্যবস্থা চালু করা হয়েছে।

এছাড়া আরও একটি বড়সড় পরিবর্তন আনা হয়েছে কো-উইন পোর্টালে। তা হল ভ্যাকসিন সম্পর্কিত কোনও অভিযোগ থাকলে তা জানানো সম্ভব। টিকাগ্রহণের কোনও তথ্য ভুল থাকলে সেই তথ্য পরিবর্তন করা সম্ভব। তার জন্য কো-উইন ওয়েবসাইটে একটি বিশেষ ব্যবস্থা চালু করা হয়েছে বলে জানানো হয়েছে। টিকাকরণের বিষয়ে কোনও অভিযোগ থাকলে তা জানানোর ৩,৪ দিন পর সমাধান করে দেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রকের তরফে বলা হয়েছে, “টিকাকরণের তথ্যগত যদি কোনও ত্রুটি থাকে এবং গ্রহীতা আবেদন করলে এবার তা সমাধান করা সম্ভব। এমনকী সঠিক তথ্য আপডেট না হওয়ার ফলে যাঁরা ভ্যাকসিন সার্টিফিকেট পাননি তাঁদের সার্টিফিকেট পেতে কোনও সমস্যা হবে না।”

আরও বলা হয়েছে, “কোনও একটি অভিযোগ পাওয়ার পর তা সমাধানের জন্য তিন থেকে সাতদিন পর্যন্ত সময় লাগতে পারে। কোনও গ্রহীতার তথ্যগত ত্রুটি সমাধানের পর তিনি ভ্যকসিনের পরবর্তী ডোজ নিতে পারবেন।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Covid Vaccination, #Registration, #Cowin portal, #Cowin

আরো দেখুন