রাজ্য বিভাগে ফিরে যান

কলকাতায় মাইক্রো কন্টেইনমেন্ট জোন ১৮ থেকে কমে ৯, আবাসনে এবার হোয়াটসঅ্যাপ গ্রুপ

January 25, 2022 | 2 min read

কলকাতায় ১০-এর নীচে নামল মাইক্রো কন্টেইনমেন্ট জোনের সংখ্যা। কলকাতা পুরসভার সোমবারের রিপোর্ট অনুযায়ী, ১৮ থেকে কমে ন’টি হয়েছে মাইক্রো কন্টেইনমেন্ট জোন। করোনাকালে বারবার শহরের বিভিন্ন আবাসন কর্তৃপক্ষের বিরুদ্ধে পুরসভার সঙ্গে অসহযোগিতার অভিযোগ উঠেছে। এবার আবাসনে গিয়ে সেখানকার বাসিন্দাদের সঙ্গে বৈঠক করলেন পুর প্রতিনিধিরা। ঠিক হয়েছে, তৈরি হবে হোয়াটসঅ্যাপ গ্রুপ। সেখানে বরো চেয়ারম্যান, কাউন্সিলারের পাশাপাশি মেডিকেল অফিসাররাও থাকবেন। সব তথ্য সেই হোয়াটসঅ্যাপ গ্রুপে দেবে পুরসভা। সোমবার, সাউথ সিটি আবাসনে বৈঠকের পর এই সিদ্ধান্ত হয়েছে।

ক’দিন আগেই ১০ নম্বর বরোর করোনা সংক্রান্ত বৈঠকে ডেপুটি মেয়র তথা স্বাস্থ্যবিভাগের মেয়র পারিষদ অতীন ঘোষ দাবি করেছিলেন, আবাসনেই সবথেকে বেশি করোনা ছড়াচ্ছে।

 আবাসনে ঠিকমতো বিধিনিষেধ না মানার জন্যই এই অবস্থা। বিশেষ করে বহুতল আবাসনের বাসিন্দারা ঘরে নিজেরাই টেস্ট করে নিচ্ছেন। তাই পুরসভার কাছে সঠিক তথ্য থাকছে না। কিংবা বাইরে টেস্ট করালেও সব সময় সঠিক ঠিকানা দিচ্ছেন না। দেওয়া হচ্ছে না সঠিক মোবাইল নম্বরও। আবাসনের অভ্যন্তরে মানা হচ্ছে না করোনা বিধি। এমন নানা বিষয় নিয়ে আবাসন কর্তৃপক্ষকে অবগত করার জন্য সেখানে গিয়ে বরো চেয়ারম্যান এবং কাউন্সিলারকে নির্দেশ দিয়েছিলেন অতীন ঘোষ। যার পরিপ্রেক্ষিতে এদিন সাউথ সিটি আবাসনে গিয়ে কমিটির সঙ্গে বৈঠক করেন ১০ নম্বর বরো চেয়ারম্যান জুঁই বিশ্বাস এবং ৯৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার মৌসুমি দাস সহ অন্যান্য স্বাস্থ্য আধিকারিকরা। জুঁই বলেন, নির্দিষ্ট কিছু বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ওঁরা জানিয়েছেন, লিফট নিয়মিত ঘণ্টায় ঘণ্টায় জীবাণুমুক্ত করা হয়। আমরা হোয়াটসঅ্যাপ গ্রুপ খুলেছি। সেখানে নিয়মিত ওই আবাসনের যাঁরা টেস্ট করাবেন, পজিটিভ হলে সেই তথ্য দিতে বলা হয়েছে। মৌসুমির দাবি,  অনেক সময় পুরসভার সঙ্গে আবাসনগুলি অসহযোগিতা করে। সেটা এদিনের বৈঠকে বলা হয়েছে। স্বাস্থ্য আধিকারিকরা যোগাযোগ করলে ওঁদের পান না। আবাসনের পক্ষ থেকে অবশ্য সহযোগিতার প্রতিশ্রুতি মিলেছে। হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি হওয়ায় আশা করছি, সমস্যা মিটবে। 
অন্যদিকে, এদিন মাইক্রো কন্টেইনমেন্টের সংখ্যা কমে যাওয়াতে কিছুটা স্বস্তিতে পুর কর্তৃপক্ষ। মাত্র ৯টি জোনের মধ্যে ৭ নম্বর বরোতে পাঁচটি। ৮ নম্বর বরোতে চারটি জোন রয়েছে। বাকি ১৪টি বরোতে কোনও মাইক্রো কন্টেইনমেন্ট জোন আপাতত নেই। ওয়ার্ড হিসেবে শুধুমাত্র ৬৫ নম্বর ওয়ার্ডে তিনটি জোন রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Whatsapp Group, #Residential complex, #West Bengal, #Kolkata, #covid 19, #KMC, #covid crisis

আরো দেখুন