খেলা বিভাগে ফিরে যান

অস্ট্রেলিয়ান ওপেন জিতে ইতিহাস নাদালের, ২১তম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন তারকা

January 30, 2022 | 2 min read

অভিজ্ঞতার কাছে হার মানল তারুণ্য। অস্ট্রেলিয়ান ওপেন (Australian Open) জিতলেন ৩৫-এর রাফায়েল নাদাল (Rafael Nadal)। হারালেন তাঁর থেকে ১০ বছরের ছোট দানিল মেদভেদেভকে (Daniil Medvedev)। মেলবোর্নে বিজয়কেতন উড়িয়ে রজার ফেডেরার, নোভাক জকোভিচকে পিছনে ফেলে এগিয়ে গেলেন স্পেনীয় ‘যোদ্ধা’ নাদাল। ২১টি গ্র্যান্ড স্ল্যামের মালিক হলেন তিনি। ফেডেরার ও জকোভিচের জেতা গ্র্যান্ড স্ল্যামের সংখ্যা দাঁড়িয়ে সেই ২০-তেই।

অস্ট্রেলিয়ান ওপেন জেতার স্বপ্ন নিয়ে অজি-মুলুকে পা রেখেছিলেন সার্বিয়ান জকোভিচ। কিন্তু অস্ট্রেলিয়ায় পা রাখার পর থেকেই তাঁকে নিয়ে শুরু হয় বিতর্ক। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া ছেড়ে চলে যেতে হয় তাঁকে। প্রবলতম প্রতিপক্ষ না থাকার সুযোগের সদ্ব্যবহার করেন নাদাল। রবিবার মহাকাব্যিক ফাইনালে ২-৬, ৬-৭ (৫-৭), ৬-৪, ৬-৪, ৭-৫ হারান মেদভেদেভকে। প্রথম সেটে দাপট দেখিয়ে জিতে নেন রুশ তারকা। দ্বিতীয় সেটে ৪-১ গেমে এগিয়ে থেকেও টাইব্রেকারে হেরে যান নাদাল। প্রথম দুটো সেটই মেদভেদেভের দখলে। এর পরে মেলবোর্ন দেখল খাদের কিনারা থেকে অবিশ্বাস্য এক প্রত্যাবর্তন। বাকি তিন সেট জিতে নেন বহু যুদ্ধের সৈনিক নাদাল। উচ্চমার্গের টেনিস দেখল বিশ্ব। প্রতিটি পয়েন্টের জন্য লড়াই হল। কোর্টে নাদালের অবিশ্বাস্য লড়াই দেখে টুইটারে লেখা হল, ‘ভামোস’ অর্থাৎ এগিয়ে চলো। শেষ সেটেও রইল টানটান উত্তেজনা। এই মেদেভেদেভ জিতছেন তো পরের গেম জিতে জবাব দিচ্ছেন নাদাল। কিন্তু শেষমেশ নাদালের আসুরিক ক্ষমতার কাছে হার মানল উচ্ছ্বল তারুণ্য। শেষ সেটে মেদভেদেভের পেশি সচল রাখার চেষ্টা করলেন তাঁর ফিজিও। অথচ অস্বাভাবিক রকমের শান্ত দেখাচ্ছিল নাদালকে। 

নাদাল শেষ বার অস্ট্রেলীয় ওপেনে চ্যাম্পিয়ন হন ১৩ বছর আগে। শেষবার ফাইনালে উঠেছিলেন ২০১৯ সালে। সে বার জোকারের কাছে হার মানতে হয়েছিল নাদালকে। মেদভেদেভের বিরুদ্ধে নামার আগে নিজের জয় নিয়ে একপ্রকার নিশ্চিত ছিলেন নাদাল। বলেছিলেন, আবার তিনি ট্রফি জিতবেন। রবিবার তাই হল। পিছিয়ে থেকেও যে হার মানার বান্দা নন তিনি, তা এই পড়ন্ত বেলাতেও প্রমাণ করলেন। 

নাদাল মানে লড়াই। অফুরান শক্তি। চোটআঘাতের লাল চোখকে এড়িয়ে টেনিস কোর্টে দারুণ প্রত্যাবর্তন। পাঁচ মাস আগে নাদালের একটি ছবি নিয়ে জোর চর্চা হয়েছিল। ক্রাচে ভর দিয়ে দাঁড়িয়ে রয়েছেন তিনি। সেই ক্রাচে ভর করে দাঁড়ানো মানুষটা যে এবার অস্ট্রেলিয়ান ওপেন জিতে নেবেন তা কেউ ভাবেননি। প্রায় সাড়ে পাঁচ ঘন্টার ম্যারাথন লড়াইয়ে রুশ তারকাকে মাটি ধরিয়ে পুরুষদের বিভাগে সব চেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যামের মালিক হয়ে গেলেন রাফা নাদাল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rafael Nadal, #Australian Open

আরো দেখুন