দেশ বিভাগে ফিরে যান

১১ ফেব্রুয়ারি পর্যন্ত পাঁচ রাজ্যের নির্বাচনী সভায় নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন

January 31, 2022 | 2 min read

আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত পাঁচ রাজ্যের নির্বাচনী সভায় নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। জানানো হয়েছে, সমস্ত রোড শো, মিছিল ও পদযাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে আগামী মাসের ১১ তারিখ অবধি। কোভিড সংক্রমণ রুখতে ওই সিদ্ধান্ত নিয়েছে কমিশন। তবে ইনডোর মিটিং বা ডোর টু ডোর ক্যাম্পেইনের ক্ষেত্রে ছাড় দিয়েছে কমিশন। তবে ইনডোর মিটিং বা ডোর টু ডোর ক্যাম্পেইনের ক্ষেত্রে ছাড় দিয়েছে কমিশন। তবে এক্ষেত্রেও রয়েছে কিছু শর্ত। সোমবার বিবৃতি দিয়ে নির্বাচন কমিশন জানিয়েছে, গোয়া, মণিপুর, পঞ্জাব, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন আসন্ন। সবকটি রাজ্যের কোভিড পরিস্থিতি বিবেচনা করে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে স্বাস্থ্য আধিকারিকরা যেহেতু জানিয়েছেন, সংক্রমণ নিম্নমুখী। সেই কারণেই বেশ কিছু শিথিলতা আনা হয়েছে।

জানা গিয়েছে, এদিন মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র, নির্বাচন কমিশনার দ্বয় রাজীব কুমার ও অনুপ চন্দ্র পান্ডে বিষয়টি নিয়ে রিভিউ বৈঠক করেন। কমিশনের তরফ থেকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গেও আলোচনা করা হয়েছে। কথা বলা হয়েছে পাঁচটি রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা এবং কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের সঙ্গেও। এছাড়াও ভ্যাকসিনেশনের বিষয়টি নিয়েও আলোচনা করা হয়।

গত ২২ জানুয়ারিও পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রচারে নিষেধাজ্ঞার মেয়াদ বেড়েছিল। ৩১ জানুয়ারি অর্থাৎ সোমবার পর্যন্ত কোনও মিছিল-মিটিং-রোড শো করতে পারবে না রাজনৈতিক দলগুলি। এমনটাই ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। যদিও প্রথম দুই দফা অর্থাৎ ১০ এবং ১৪ ফেব্রুয়ারির জন্য বেশ কিছু শিথিলতাও আনা হয়েছিল। এদিনও আনা হয়েছে কিছু শিথিলতা।

সবদিক বিবেচনার পর যা যা সিদ্ধান্ত নিল কমিশন-

  • রোড শো, পদযাত্রা, সাইকেল-বাইক-গাড়ির Rally কিংবা কোনও ধরনের মিছিল করা যাবে না।
  • ১ ফেব্রুয়ারি থেকে রাজনৈতিক দল কিংবা প্রার্থী খোলা জায়গায় এক হাজার জন কর্মী সমর্থক নিয়ে সভা করতে পারবেন। এর আগে ৫০০ জন নিয়ে ওই সভা করার অনুমতি মিলেছিল।
  • এর আগে ১০ জন নিয়েও ডোর টু ডোর প্রচার করা যাচ্ছিল। তবে এবার ২০ জন নিয়ে প্রচার করা যাবে। এমনটাই জানিয়েছে নির্বাচন কমিশন (Election Commission of India)।
TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Election Commission of India, #Election, #Model Code of Conduct

আরো দেখুন