রাজ্য বিভাগে ফিরে যান

পুরভোটে তৃণমূল একগুচ্ছ নির্দেশিকা জারি করে দলের সর্বস্তরে নীতি স্পষ্ট করল

February 5, 2022 | 2 min read

রাজ্যে ইতিমধ্যে ঘোষিত হয়েছে ১০৮ পুরসভা নির্বাচনের দিনক্ষণ। আগামী ২৭ তারিখ অনুষ্ঠিত হতে চলেছে সেই ভোট। ইতিমধ্যেই ১০৮ পুরসভার প্রার্থী তালিকা ঘোষণা করেছে তৃণমূল। সঙ্গে সঙ্গেই প্রচারে নামতে বলা হয়েছে। তবে প্রচার নিয়ে বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে দলের তরফে। সেই নির্দেশিকার তালিকা দীর্ঘ । এক নজরে দেখে নেওয়া যাক পুরভোট নিয়ে দলের সর্বস্তরে কী নির্দেশিকা দিয়েছে তৃণমূল।

তৃণমূলের নির্দেশিকায় বলা হয়েছে:

১) যাকে দল প্রার্থী করবে, তার সমর্থনে দলের সব শাখা, গণসংগঠনকে নামতে হবে।

২) মিছিল, মিটিংয়ে কমিশনের বিধি মেনে চলতে হবে।

৩) ডিজিটাল প্রচারে জোর দিতে হবে।

৪) বাড়ি বাড়ি প্রার্থীর প্রচার দু’বার করতে হবে।

৫) ট্যাবলো ব্যবহার করতে পারেন প্রচারে যাতে মানুষ ইস্যুগুলি সব দেখতে ও জানতে পায় সহজে।

৬) যে সব এলাকায় আগের ভোটে বিজেপির বা কোনও প্রতিপক্ষের লিড ছিল, বা যাঁরা অন্য দলের ভোটার বলে পরিচিত, প্রার্থীরা সরাসরি তাদের বাড়ি যান৷ কেন্দ্রের জনবিরোধী নীতি তুলে ধরুন।

৭) স্থানীয় উন্নয়ন ও ইস্যুগুলির পাশাপাশি মুখ্যমন্ত্রীর ছবি এবং রাজ্য সরকারের সব ক’টি উন্নয়ন, সামাজিক স্কিমের ওপরে জোর দিন। কীভাবে প্রতিটি পরিবারের বিভিন্ন বয়সের সদস্যরা উপকৃত হয়েছেন তার ব্যাখ্যা করুন।

৮) বিরোধী দলের কোনও প্রচারে বাধা দিয়ে তাদের নাটক করার সুযোগ দেবেন না। যেখানে তারা আপত্তিকর কাজ করবে সঙ্গে সঙ্গে প্রশাসন ও শীর্ষ নেতৃত্বকে জানান।

৯) রাজ্যের বিভিন্ন অঞ্চলে মুখ্যমন্ত্রীর উন্নয়ন ব্যাখ্যা করুন। উত্তরবঙ্গে রেলমন্ত্রী হিসাবে মমতা বন্দোপাধ্যায়ের ঢালাও কাজ ও জঙ্গলমহলে হিংসা থামিয়ে বিপুল উন্নয়ন ব্যাখ্যা করতে হবে।

১০) যারা অন্য দল থেকে তৃণমূলে আসতে চান, উন্নয়নে শামিল হতে চান, সেরকম কর্মী, সংগঠক, সমর্থকদের সাথে যোগাযোগ বাড়ান।

১১) তৃণমূল ছেড়ে চলে যাওয়া যদি কেউ ফিরতে চান, তা নিয়ে এলাকাভিত্তিক সিদ্ধান্ত না নিয়ে শীর্ষ নেতৃত্বকে জানান।

১২) প্রতিটি ওয়ার্ডে তৃণমূলের করা পরিকাঠামো ও পরিষেবার কাজ উল্লেখ করতে হবে৷ এবার কী কী করতে চান, অগ্রাধিকার দিয়ে পাড়ায় পাড়ায় জানান।

১৩)মানুষের ভোটে আস্থা রেখে প্রচার করুন। বাড়তি ভোট পাওয়ার জন্যে এমন কোনও পদক্ষেপ নেবেন না, যাতে দলের ভাবমূর্তি নষ্ট হয়।

১৪) বিরোধীরা গা-জোয়ারি করলে প্রতিহত করতে হবে আইনসম্মত ভাবে। নেতৃত্বের দৃষ্টি আকর্ষণ করতে হবে।ইতিমধ্যেই একাধিক জায়গায় প্রচার শুরু হয়েছে। জনসংযোগে কোনও ফাঁক রাখতে রাজি নয় তৃণমূল।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #tmc, #Guidelines, #Trinamool Congress, #Municipal elections

আরো দেখুন