রাজ্য বিভাগে ফিরে যান

শিরে সংক্রান্তি! আবার বাংলার দিকে ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড়?

February 20, 2022 | 2 min read

জলবায়ু পরিবর্তনের জেরে উত্তাল হতে পারে ভারতের উপকূলের এলাকা। একের পর এক বিধ্বংসী ঝড় আছড়ে পড়তে পারে বাংলা সহ ভারতের বিভিন্ন উপকূলীয় এলাকায়, সম্প্রতি ‘ক্লাইমেট ডায়নামিক্স স্প্রিংগার’ নামক একটি জার্নালে এই ভয়াবহ ভবিষ্যতের ইঙ্গিত দিয়েছিলেন আইআইটি খড়গপুরের গবেষকরা। এবার বিপদের ইঙ্গিত দিলেন ভূতত্ত্ববিদ সুজীব কর। আমপানের থেকেও শক্তিশালী ও ভয়াবহ ঘূর্ণিঝড় ধেয়ে আসতে পারে বাংলার দিকে, জানাচ্ছেন এই বিশেষজ্ঞ। চলতি বছরের মার্চ, এপ্রিল এবং মে এই তিন মাস একাধিক ঘূর্ণিঝড় তৈরি হতে পারে বঙ্গোপসাগরের উপর, দাবি করেছেন তিনি। পাশাপাশি এই বছর অত্যন্ত গরম পড়তে চলেছে, আভাস দিয়েছেন এই বিশেষজ্ঞ। তাঁর কথায়, “ ১৫ মার্চ থেকে ১৫ মে এই সময়ে এর মধ্যে তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে বাড়তে পারে। পশ্চিমবঙ্গের পশ্চিমপ্রান্তের জেলাগুলোর তাপমাত্রা ৪৫-৪৬ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।”

ওঁত পেতে বসে রয়েছে বিপদ!

ড. সুজীব কর বলেছেন, “বিশ্ব উষ্ণায়নের প্রভাব জলভাগ এবং স্থলভাগের উপর সমানভাবে পড়েছে। বঙ্গোপসাগরে জলের তাপমাত্রা যা থাকার কথা তার থেকে প্রায় চার ডিগ্রি সেলসিয়াস বেশি। এর ফলে প্রচুর পরিমাণ জলীয়বাষ্প তৈরি হচ্ছে। ফলে প্রতি মুহূর্তে বায়ুমণ্ডলের যে পরিমাণ জলীয়বাষ্প নেওয়ার ক্ষমতা তার থেকে অনেক বেশি পরিমাণ জলীয় বাষ্প তৈরি হচ্ছে , যা বঙ্গোপসাগরের উপর বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের যে চাপ তা উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দিয়েছে। কোনও সাগর বা মহাসাগরে যদি এই ধরনের পরিস্থিতি তৈরি হয় তাহলে শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। এখন বঙ্গোপসাগরে একাধিক শক্তিশালী সাইক্লোন তৈরি হতে পারে।”

সাধারণ মানুষের স্মৃতিতে এখনও সতেজ ঘূর্ণিঝড় আমপানের তাণ্ডব। সেক্ষেত্রে ভবিষ্যতে যে ঘূর্ণিঝড়গুলি তৈরি হতে পারে, সেগুলি কতটা শক্তিশালী হবে?

এই প্রশ্নের জবাবে ড. সুজীব কর বলেন, “আমপানে ঝড় দীর্ঘস্থায়ী হয়েছিল। আঁচ করা যাচ্ছে ভবিষ্যতে যে সাইক্লোনগুলি তৈরি হতে পারে তার রেডিয়াস আম্পানের থেকেও বড় হতে পারে। ফলে যে ঝড় সেই সময় (আমপান) ১২ ঘণ্টা চলছিল তা ১৪ ঘণ্টা পর্যন্ত চলতে পারে। এমনকী, এই ঘূর্ণিঝড়গুলির শক্তিও বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এক্ষেত্রে ক্ষয়ক্ষতির সম্ভাবনা বেশি থাকছে।”

তাঁর কথায়, মার্চ, এপ্রিল, মে এই তিন মাসে বঙ্গোপসারের উপর যে সাইক্লোনগুলি তৈরি হয়, তা হয় বাংলাদেশের দিকে ধেয়ে আসে বা বাংলার দিকে। ভূমিভাগের উপর চাপের বিন্যাস এর কারণ। ফলে আমরা মার্চ এপ্রিল মে মাস নিয়ে বেশি শঙ্কিত।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather forecast, #cyclone

আরো দেখুন