দেশ বিভাগে ফিরে যান

বিশ্ববিদ্যালয়ের বদলে ডিগ্রি দেবে কলেজই? নয়া পরিকল্পনা ইউজিসির

March 7, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: Wrike

কলেজে পড়াশোনা করে বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি পাওয়ার দিন কি এবার শেষ হতে চলেছে? বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি ঠিক করেছে, এরপর থেকে ডিগ্রি দেবে কলেজগুলিই। এ বিষয়ে খসড়া নীতি ইতিমধ্যেই তৈরি করেছে তারা। বিশ্ববিদ্যালয়গুলিকেও মাল্টিডিসিপ্লিনারি শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে তৈরি হয়েছে এই খসড়া।


দিগনির্দেশ করেছিল ‘জাতীয় শিক্ষানীতি ২০২০’। সেই অনুযায়ী এগচ্ছে ইউজিসি। মূল লক্ষ্য, নির্দিষ্ট ধরনের কোর্স করানো বিশ্ববিদ্যালয় বা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির ভোলবদল। তাতে বিভিন্ন ধরনের কোর্সের সমাহার ঘটাতে চায় তারা। যেমন, যেখানে শুধুমাত্র প্রযুক্তি শিক্ষা হয়, সেগুলিতেও ম্যানেজমেন্ট, মেডিসিন, ল প্রভৃতি কোর্স চালু করা যায় কি না, সেই সম্ভাবনা খতিয়ে দেখছে তারা। কারও কারও মতে, প্রত্যেক আইআইটিতে এমবিবিএস চালু হলেও অবাক হওয়ার কিছু থাকবে না। বেশ কিছু আইআইটিতে চিকিৎসা বিজ্ঞান সংক্রান্ত ডিগ্রি কোর্স চালু হয়েছে। তবে সেগুলি পুরোপুরি ডাক্তারি নয়। ইউপিএ আমলেই কিন্তু আইআইটিগুলিতে ডাক্তারি পড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছিল।

২০৩৫ সালকে লক্ষ্যমাত্রা ধরে কলেজগুলিকে স্বশাসিত করার কাজ শুরু করতে চায় ইউজিসি। পাশাপাশি, বিশ্ববিদ্যালয়গুলিকে দু’ভাগে ভাগ করতে চায় তারা। এক ধরনের বিশ্ববিদ্যালয়ে শিক্ষাদানে বেশি জোর দেওয়া হবে। অন্য বিশ্ববিদ্যালয়গুলি হবে গবেষণামুখী। তবে সেগুলিতে সব রকম ডিসিপ্লিন রাখতে হবে। অর্থাৎ, ভাষা, সাহিত্য, পারফর্মিং আর্টস, সমাজতত্ত্ব, ইতিহাস প্রভৃতি বিষয়ের বিভাগ খুলতে হবে। নির্দিষ্ট একটি বা দু’টি ডিসিপ্লিন নিয়ে চললে হবে না। পরিকাঠামো এবং ছাত্র সংখ্যা বাড়িয়ে এককভাবে তো বটেই, এমনকী অন্য কলেজের সঙ্গে যৌথভাবেও বিশ্ববিদ্যালয়ে উন্নীত হতে পারবে সংশ্লিষ্ট কলেজ। কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি বিভিন্ন ইন্টিগ্রেটেড কোর্স চালু করার জন্য পাশের কোনও কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গাঁটছড়া বাঁধতে পারে। ধরা যাক, কেউ একটি কলেজ থেকে বিএ কোর্সের পড়াশোনা করছেন। একইসঙ্গে পাশের একটি টিচার্স ট্রেনিং কলেজ থেকে তিনি বিএড-এর কোর্স করছেন। এই বিষয়টি সম্ভব হচ্ছে দু’টি কলেজের মধ্যে সমন্বয়ের ফলেই। কোর্স শেষে তাঁর ঝুলিতে আসছে বিএ-বিএড ডিগ্রি। বা ধরা যাক, আইআইটি দিল্লি এবং জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় গাঁটছড়া বাঁধল। কোনও পড়ুয়া দু’টি প্রতিষ্ঠান থেকে পড়াশোনা করে একইসঙ্গে বিএসসি এবং এমবিএ ডিগ্রি পেলেন। অর্থাৎ, দু’টি প্রতিষ্ঠানে দু’টি কোর্স সমান্তরাল চলবে। এসবও নাকি সত্যি হতে চলেছে ভবিষ্যতে! কারণ, সেই রোড ম্যাপ তৈরি করছে ইউজিসি। এই ধরনের শিক্ষা প্রতিষ্ঠান প্রতিটি জেলায় চাইছে নরেন্দ্র মোদী সরকার। ইউজিসি জানিয়েছে, তারাও সেই লক্ষ্যে এগচ্ছে।

শিক্ষা মহল বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দিচ্ছে। কেউ কেউ মনে করছেন, নতুনকে স্বাগত জানানো উচিত। তবে একটা বড় অংশই মনে করছে, এসব করতে গিয়ে উচ্চশিক্ষা ব্যবস্থার কাঠামোটাই ওলট পালট হয়ে যাবে। একটি কোর্সের সঙ্গে অন্য একটি কোর্স মিশিয়ে জগাখিচুড়ি ডিগ্রি পাইয়ে দেওয়ার পরিকল্পনাকে তারা ভালো চোখে দেখছে না। ইউজিসি অবশ্য এই খসড়া নীতি নিয়ে ছাত্রছাত্রী, অভিভাবক, শিক্ষক-শিক্ষিকা—সব মহলের মতামত চেয়েছে। সেই মতামত পর্যালোচনা করেই খসড়া চূড়ান্ত করার পথে এগনো হবে বলে সরকারের দাবি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Education, #India, #college, #university, #Degree

আরো দেখুন