দেশ বিভাগে ফিরে যান

বিজেপিকে আটকাতে তৃণমূলের হাত ধরতে রাজি কংগ্রেস? জল্পনা চিদম্বরমের মন্তব্যে

March 8, 2022 | 2 min read

উত্তর প্রদেশের সপ্তম দফা ভোটের পরেই ৫ রাজ্যের ভোটের ফল নিয়ে বুথ ফেরত সমীক্ষা করেছে বিভিন্ন সংস্থা। বেশিরভাগের তরফেই বলা হয়েছে গোয়ায় (goa) এবার ত্রিশঙ্কু পরিস্থিতি তৈরি হতে পারে। যদিও কংগ্রেসের (Congress) তরফে দাবি করা হয়েছে তারাই গোয়ার নির্বাচনে জয়ী হবে। দলের তরফে গোয়ার দায়িত্বপ্রাপ্ত নেতা পি চিদাম্বরম (P Chidambaram) বলেছেন, কংগ্রেস যদি সেখানে এক গরিষ্ঠতাও পায় তাহলেও অবিজেপি দলগুলিকে একসঙ্গে করে সরকার গঠনের চেষ্টা করা হবে।

গোয়ায় বুথ ফের সমীক্ষার রিপোর্ট

গোয়ায় বিভিন্ন সংস্থার করা বুথ ফেরত সমীক্ষায় বলা হয়েছে, বিজেপি সেখানে ১৩ থেকে ১৭ টি আসন পেতে পারে। কংগ্রেস জোটও থাকতে পারে খুব কাছাকাছি। তারাও সমসংখ্যক আসন পেতে পারে। যা ম্যাজিক ফিগার ২১ থেকে দূরে। এছাড়া আপ এবং তৃণমূল ২ থেকে ৫ টি আসন পেয়ে কিং মেকার হয়ে উঠতে পারে বলে সমীক্ষাগুলিকে মন্তব্য করা হয়েছে। এছাড়াও নির্দলদের দখলে ২-৩ টি আসন যেতে পারে বলেও উল্লেখ করা হয়েছে। কংগ্রেস এবারে গোয়ার ৪০ টি আসনের মধ্যে ৩ টি আসন গোয়া ফরওয়ার্ড পার্টিকে ছেড়ে ৩৭ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

২০১৭-তে খুব কাছে গিয়েও ব্যর্থ হয়েছিল কংগ্রেস

২০১৭ সালেও গোয়ায় ত্রিশঙ্কু পরিস্থিতি তৈরি হয়েছিস ৪০ টি আসচনের মধ্যে কংগ্রেস সব থেকে বেশি ১৭ টি আসন দখল করেছিল। বিজেপি পেয়েছিল ১৩ টি আসন। এছাড়া মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি এবং গোয়া ফরোয়ার্ড পার্টি পেয়েছিল তিনটি করে আসন। এছাড়াও নির্দল ও অন্যরা পেয়েছিল ৪ টি আসন। সেখানে বিজেপি শেষ পর্যন্ত ক্ষমতা দখল করেছিল।

এবার আর ভুল নয়

২০১৭-র ভুল কংগ্রেস করবে না। এমনটাই জানিয়েছেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগম্বর কামাথ। কংগ্রেসের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে ইতিমধ্যেই তারা আঞ্চলিক দলগুলির সম্ভাব্য জয়ী প্রার্থীদের সঙ্গে যোগাযোদ রাখছেন। এছাড়া এলাকায় প্রভাবশালী হিসেবে পরিচিত নির্দলদের সঙ্গেও যোগাযোগ রাখছে। এছাড়াও কংগ্রেসের গোয়া ও দিল্লির নেতারা আলাদা করে গোয়ায় কংগ্রেস প্রার্থীদের সঙ্গেও যোগাযোগ রাখছেন। গোয়ার দায়িত্বপ্রাপ্ত অন্যতম কংগ্রেস নেতা দীনেশ গুণ্ডু রাও বলেছেন ১০ মার্চ ফল বেরনোর কিছুক্ষণের মধ্যেই তাদের নেতা নির্বাচন করে রাজ্যপালের কাছে সরকার গঠনের দাবি করা হবে।

সংখ্যাগরিষ্ঠতা পেলেও অবিজেপি দলের সঙ্গে জোট

গোয়ায় কংগ্রেসের ইনচার্জ দিগম্বর কামাথ বলেছেন, দলের শীর্ষ নেতা পি চিদাম্বরম তাঁদের জানিয়েছেন, কংগ্রেস সেখানে সংখ্যাগরিষ্ঠতা পেলেও, সব অবিজেপি দলকে নিয়ে সরকার গঠন করা হবে। কংগ্রেস প্রার্থী এবং নির্বাচনী এজেন্টদের নিয়ে বৈঠকে চিদাম্বরম এই কথা জানান বলে জানিয়েছেন কামাথ। একদিকে কংগ্রেস গোয়ায় সরকার গঠনের জন্য নিশ্চিত, অন্যদিকে বিজেপিরও দাবি তারাই সেখানে সরকার গঠন করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #tmc, #Goa, #P Chidambaram

আরো দেখুন