আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

রাশিয়া থেকে তেল ও গ্যাস আমদানি বন্ধ করল মার্কিন যুক্তরাষ্ট্র

March 9, 2022 | < 1 min read

রাশিয়ার (Russia) কাছ থেকে আর তেল ও গ্যাস নেবে না আমেরিকা (US)। মঙ্গলবার এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। কেবল তেল ও গ্যাসই নয়, রাশিয়ার থেকে কোনও রকম জ্বালানিই আর আমদানি করবে না আমেরিকা। রাশিয়াকে অর্থনৈতিক ধাক্কা দিতেই আমেরিকার এমন সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

মস্কোকে কোণঠাসা করতে একগুচ্ছ অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন-সহ একাধিক দেশ। যার জেরে আন্তর্জাতিক বাজারে কাঁপন ধরিয়েছে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি। এর মধ্যেই এমন ঘোষণা আমেরিকার।

আন্তর্জাতিক বাজারে তেল ও প্রাকৃতিক গ্যাসের বড় জোগানদাতা রাশিয়া। বিশেষ করে মস্কোর গ্যাস সাপ্লাইয়ের উপর নির্ভরশীল জার্মানির মতো ইউরোপের দেশগুলি। ফলে স্বাভাকিভাবেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে ধাক্কা খাচ্ছে তেলের জোগান। ইতিমধ্যে আন্তর্জাতিক বাজারে ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম বাড়ছে। এই পরিস্থিতিতে আমেরিকা জানিয়ে দিল, তারা রাশিয়ার থেকে কোনও জ্বালানি নেবে না।

উল্লেখ্য, ফেব্রুয়ারির ২৪ তারিখ ইউক্রেনে প্রবেশ করে রুশ ফৌজ। তারপর থেকেই শুরু হয়েছে ভয়ংকর লড়াই। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে শিক্ষা দিতে অন্য আর্থিক নিষেধাজ্ঞার পাশাপাশি রাশিয়ার কয়েকটি ব্যাংককে আন্তর্জাতিক আর্থিক লেনদেনের ‘সুইফট’ ব্যবস্থা থেকে বাদ দেওয়া হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ভন ডার লিয়েন জানান, কয়েকটি রুশ ব্যাংককে ‘সুইফট’ থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে ওই ব্যাংকগুলি গোটা বিশ্বে আর কাজ করতে পারবে না। ধাক্কা খাবে রাশিয়ার আমদানি-রপ্তানি। এবার ফের মস্কোকে ধাক্কা দিতে এই পদক্ষেপ করল আমেরিকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Oil, #Joe Biden, #USA, #russia, #Vladimir Putin, #Gas

আরো দেখুন