রাজ্য বিভাগে ফিরে যান

মার্চের শেষে ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা, প্রভাব পড়তে পারে বাংলার উপকূলেও

March 12, 2022 | < 1 min read

ঘূর্ণিঝড়ের মরশুম শুরু হতে না হতেই দুর্যোগের ভ্রুকুটি। মার্চের শেষে রাজ্যের উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়। এমনটাই পূর্বাভাস আবহাওয়ার বিভিন্ন মডেলে। ২৩ মার্চের পর যে কোনও দিন ঘূর্ণিঝড়টি ভূভাগে প্রবেশ করতে পারে। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের নাম হতে পারে ‘সিত্রাং’।

পূর্বাভাসের বিভিন্ন মডেল অনুসারে মার্চের তৃতীয় সপ্তাহে ইন্দোনেশিয়ার বান্দা আচের কাছে ভারত মহাসাগর ও মালাক্কা প্রণালির সংযোগস্থলে তৈরি হতে পারে একটি ঘূর্ণাবর্ত। যা ক্রমশ শক্তি সঞ্চয় করে নিম্নচাপ ও পরে ঘূর্ণিঝড়ের চেহারা নিতে পারে। আন্দামান সাগর পার করে বঙ্গোপসাগরের ওপর দিয়ে ঝড়টি আঘাত করতে পারে উড়িষ্যা, বাংলা বা বাংলাদেশের উপকূলে। তবে এব্যাপারে এখনো নিশ্চিত নন আবহাওয়াবিদরা।

বেসরকারি আবহাওয়া সংস্থা ‘ওয়েদার অফ কলকাতা’র কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা জানিয়েছেন, বিভিন্ন মডেলে একটি ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে এই ঝড়ের গতিপথ বা শক্তি সম্পর্কে এত আগে পূর্বাভাস করা ঠিক নয়। এখনো উত্তর গোলার্ধে সমুদ্রস্তরের তাপমাত্রা ঘূর্ণিঝড় তৈরির অনুকূল নয়। এই মরশুমে তৈরি অনেক ঝড় সমুদ্রেই বিলীন হয়ে যায়। ফলে আগাম আশঙ্কার কিছু নেই। ঝড়টির ব্যাপারে নিশ্চিত হতে আরও কয়েকদিন অপেক্ষা করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather forecast, #Sitrang, #West Bengal, #cyclone

আরো দেখুন