আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

রুশ গোলায় নিহত অন্তঃসত্ত্বার মর্মস্পর্শী ছবি দেখে শিউরে উঠল গোটা বিশ্ব

March 14, 2022 | < 1 min read

ইউক্রেনে রাশিয়ার ‘আগ্রাসন’কে আগেই ‘টেরর’ হিসেবে আখ্যা দিয়েছেন সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনোস্কি। আন্তর্জাতিক স্তরে রাশিয়াকে কোণঠাসা করতে রাষ্ট্রনেতাদের কাছে ইউক্রেনের বর্তমান পরিস্থিতি তুলে ধরেছেন জেলেনস্কি। অভিযোগ করার জন্য যে শুধু অভিযোগ নয়, ভলোদিমির জেলেনোস্কির অভিযোগের যে সারবত্তা আছে, ইউক্রেনের টুকরো টুকরো ছবি তার প্রমাণ।

রুশ রকেট হামলায় ইউক্রেনের একাধিক শহরে আগুন জ্বলছে। গণচিতার মতো দাউদাউ করে জ্বলছে সে আগুন। জ্বলেপুড়ে খাক হয়ে যাচ্ছে ইউক্রেনের শান্ত শহরগুলি। বিগত তিন সপ্তাহে যুদ্ধ-ধ্বস্ত শহরগুলির এই কোলাজ চোখ সয়ে গিয়েছে। কিন্তু, সোমবার ইউক্রেনের যে ছবিটি সামনে এসেছে, তা বড় মর্মস্পর্শী। শক্তি প্রদর্শনে রাশিয়া কতটা বেআক্কেলে হয়ে উঠেছে, সঙ্গের এই ছবিটি তার প্রমাণ। সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেসের এই ছবিটি সামনে এনেছে কিভ ইনডিপেন্ডেন্ট।

অন্তঃসত্ত্বা মহিলা ইউক্রেনের বন্দরশহর মারিউপোলের মেটারনিটি হাসপাতালে ভর্তি ছিলেন। রুশ ক্ষেপণাস্ত্রের হাত থেকে নিস্তার পায়নি হাসপাতাল। ৯ মার্চের সেই হামলায় গুরুতর জখম হয়েছিলেন মহিলা। সবরকম চেষ্টা করেও তাঁকে বাঁচানো যায়নি। ওই অন্তঃসত্ত্বা মহিলার সঙ্গেই তাঁর গর্ভস্থ শিশুটিরও মৃত্যু হয়। ইউক্রেন সরকারের একটি রিপোর্ট বলছে, শুধু মারিউপোল শহরেই দেড় হাজারের উপর নিরীহ নাগারিক রুশ গোলাবর্ষণে নিহত হয়েছেন। গোটা ইউক্রেনে কত জন যুদ্ধের বলি হয়েছেন, সে হিসেব এখনও জেলেনস্কির সরকারের হাতে নেই। যুদ্ধের তিন সপ্তাহে তিন বার শান্তি বৈঠক হয়েছে। সোমবার চতুর্থ দফায় আলোচনা শুরু হয়েছে। আগের বৈঠকগুলোয় সমাধনসূত্র বেরোয়নি। চতুর্থদফায় আলোচনা ফলপ্রসূ হয় কি না, সে দিকে তাকিয়ে আন্তর্জাতিক দুনিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#pregnant, #russia, #ukraine, #Russian Army

আরো দেখুন