দেশ বিভাগে ফিরে যান

এবার ১২-১৪ বয়সীরাও পাবে করোনার টিকা

March 14, 2022 | < 1 min read

করোনার (Coronavirus) আতঙ্ক কাটিয়ে ক্রমশ স্বাভাবিক ছন্দে ফিরছে দেশ। তবু করোনার টিকাকরণ (COVID-19 Vaccination ) কর্মসূচিতে ঢিলেমি দিতে রাজি নয় মোদি সরকার। তাই কোভিড টিকাকরণ নিয়ে সোমবার বড় ঘোষণা করল স্বাস্থ্যমন্ত্রক। 

এ বছরের শুরু থেকে করোনার টিকা পাচ্ছিল ১৫-১৮ বছর বয়সিরা। এবার ১২-১৪ বছরের কিশোর-কিশোরীদের করোনা টিকার আওতায় আনল কেন্দ্র সরকার। পাশাপাশি, ষাটোর্ধ্বদের জন্য ‘প্রিকশান ডোজ’ অর্থাৎ বুস্টার ডোজে ছাড়পত্র দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এতদিন কো-মর্বিডিটি রয়েছে এমন ষাটোর্ধ্বরাই কেবল টিকার ‘বুস্টার’ ডোজ নিতে পারতেন। এদিন টুইট করে টিকাকরণ নিয়ে বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। বুধবার অর্থাৎ ১৬ মার্চ থেকেই দেশজুড়ে শুরু হবে এই টিকাকরণ কর্মসূচি।  

এদিন টুইটারে মনসুখ মান্ডব্য লেখেন, “শিশুরা নিরাপদ থাকলে দেশ নিরাপদে থাকবে! আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, ১৬ মার্চ থেকে ১২-১৩ এবং ১৩-১৪ বছর বয়সি শিশুদের কোভিড টিকা দেওয়া শুরু হচ্ছে।” তিনি আরও জানিয়েছেন, “ষাটোর্ধ্বরা এবার থেকে প্রিকশান ডোজ পাবেন। শিশুদের পরিবার এবং ষাটোর্ধ্বদের টিকা নেওয়ার আহ্বান জানাই।”

এতদিন ৬০ বছরের বেশি বয়সি এবং বিভিন্ন উপসর্গ বা কোমর্বিডিটি রয়েছে তাঁরাও বুস্টার ডোজ পেতেন। এবার সেই নিয়ম বদলে গেল। টিকা পাবেন সকলে। চলতি নিয়ম অনুযায়ী, দ্বিতীয় ডোজ নেওয়ার ৩৪ সপ্তাহ পর বুস্টার ডোজ পাওয়ার কথা। এই সময় পার হওয়ার পর তাঁদের মোবাইল ফোনে এসএমএস আসবে, এমনটাই জানানো হয়েছে আইসিএমআর থেকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#corona vaccine, #covid 19, #covid vaccine

আরো দেখুন