বিনোদন বিভাগে ফিরে যান

অবশেষে ২৫ এপ্রিল থেকে শুরু হচ্ছে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

March 15, 2022 | < 1 min read

আগামী ২৫ এপ্রিল থেকে শুরু হবে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, চলবে ১ লা মে অবধি। ৭ দিন ব্যাপী ১০টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে ৪১ টি দেশের ১৬০টি ছবি। এ বছরের ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। সব মিলিয়ে ১৬০টি ছবির ২০০টি শো আয়োজন করা হয়েছে।

চলতি বছরে ৭ জানুয়ারি থেকে এই উৎসব শুরু হওয়ার কথা ছিল । যদিও কোভিডের অস্বাভাবিক বাড়বাড়ন্তের ফলে সাময়িক স্থগিত হয়ে যায় উৎসব । উদ্যোক্তাদের তরফে একটি বিবৃতি প্রকাশ করে চলচ্চিত্র উৎসব স্থগিত রাখার কথা জানানো হয় ।

তবে, এখন পরিস্থিতি কিছুটা হলেও স্বাভাবিক । ফলে সরকারি তরফে ফের দিন ঘোষণা করা হয়েছে । সত্যজিৎ রায়ের জন্ম শতবর্ষপূর্তির ঠিক আগের দিনই শেষ হবে চলচ্চিত্র উৎসব । সূত্রের খবর, নবান্নের বদলে নজরুল মঞ্চে আয়োজিত হবে উদ্বোধনী অনুষ্ঠান ।

কোভিডের কথা মাথায় রেখে সমস্ত রকমের সামাজিক বিধি মেনেই চলবে চলচ্চিত্র উৎসব । আগের ঘোষণা অনুযায়ী, চলচ্চিত্র উৎসবের শুরুতেই দেখানো হবে সত্যজিৎ রায়ের ‘অরণ্যের দিনরাত্রি’ ৷ ১০টি জায়গায় প্রদর্শিত হবে মোট ১৬০টি সিনেমা । ৬২টি বাংলা সিনেমা দেখানো হবে । সিনেমাগুলি দেখানো হবে নন্দন ১,২,৩, নজরুল তীর্থ ১,২, রবীন্দ্র সদন, রবীন্দ্র ওকাকুরা ভবন, চলচ্চিত্র শতবর্ষ ভবন, কনফারেন্স হল, কলকাতা ইনফর্মেশন সেন্টার ও শিশির মঞ্চে ।

TwitterFacebookWhatsAppEmailShare

#kiff 2022, #KIFF

আরো দেখুন