রাজ্য বিভাগে ফিরে যান

পরীক্ষার্থীদের প্রতি সহানভূতি নেই! বালিগঞ্জ, আসানসোলের ভোট পিছল না কমিশন

March 15, 2022 | < 1 min read

আসানসোল এবং বালিগঞ্জে উপনির্বাচনের দিন পিছিয়ে দেওয়ার অনুরোধ করেছিল রাজ্য। ভারতের নির্বাচন কমিশন সূত্রে জানিয়ে দেওয়া হল তা সম্ভব নয়। কারণ হাতে বিশেষ সময় নেই।

আগামী ১২ এপ্রিল আসানসোল লোকসভা কেন্দ্র এবং বালিগঞ্জ বিধানসভায় ভোট হওয়ার কথা। ওই একইসময়ে রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষাও চলবে। পরীক্ষার্থীদের কথা ভেবেই তারিখ বদলানোর অনুরোধ করেছিল রাজ্য। এই মর্মে নির্বাচন কমিশনকে একটি চিঠিও দেওয়া হয়েছিল বলে নবান্ন সূত্রে খবর। মঙ্গলবার সেই চিঠির জবাব পাওয়া গিয়েছে বলে কমিশন সূত্রে খবর। বলা হয়েছে, রাজ্যের অনুরোধ রাখা কমিশনের পক্ষে সম্ভব হচ্ছে না কেন না ওই দুই কেন্দ্রে নির্বাচন করানোর জন্য যথেষ্ট সময় তাদের হাতে নেই।

সূত্রের খবর, কেন সময় নেই, তার কারণও ব্যাখ্যা করে কমিশন জানিয়েছে, আসন শূন্য হওয়ার ছ’মাসের মধ্যে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। সেই হিসেবে ১৮ এপ্রিল নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে। তাই ১২ এপ্রিলের নির্ধারিত দিনটি বদলানো সম্ভব নয়।

প্রসঙ্গত, আসানসোল লোকসভা কেন্দ্রের সাংসদ ছিলেন বাবুল সুপ্রিয়। বিজেপির প্রার্থী হয়ে লোকসভা ভোটে জিতে সাংসদ হয়েছিলেন তিনি। কিন্তু পরে যখন তিনি তৃণমূলে যোগ দেন তখন সাংসদ পদ থেকে ইস্তফা দেন। অন্য দিকে, বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের বিধায়ক ছিলেন প্রয়াত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। গত ৪ নভেম্বর সুব্রতর মৃত্যু হওয়ায় বালিগঞ্জ আসনটিও শূন্য হয়ে যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election Commission of India, #Ballygunge, #asansol

আরো দেখুন