কলকাতা বিভাগে ফিরে যান

সোমবার থেকে কলকাতায় ১২-১৪ বছর বয়সীরা কীভাবে নেবেন করোনা টিকা? জেনে নিন

March 19, 2022 | < 1 min read

সোমবার থেকে রাজ্যে শুরু হচ্ছে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ। স্বাস্থ্য দফতর ইতিমধ্যেই এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। এবার কলকাতা পুরনিগমের তরফে জানিয়ে দেওয়া হল কোথায়, কতগুলি সেন্টারে এই টিকা দেওয়া হবে। সোমবার থেকে ১২-১৪ বছর বয়সীদের কর্বিভ্যাক্স টিকা দেবে পুরনিগম। পুরনিগমের ৩৭টি কোভ্যাক্সিন সেন্টার থেকে এই টিকা দেওয়া হবে বলে শনিবার জানিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। চেতলা গার্লস হাইস্কুল থেকেও সোমবার টিকা দেওয়া হবে।

পুরসভা সূত্রে খবর, রাজ্যের স্কুল শিক্ষা দফতরের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। যে সমস্ত স্কুল টিকাকরণের প্রক্রিয়ায় এগিয়ে আসতে আগ্রহী, তারা পুরসভার কাছে ইচ্ছা প্রকাশ করলে আগামিদিনে সেখানেও ভ্যাক্সিনেটর পাঠিয়ে টিকা দেওয়ানোর ব্যবস্থা করা হবে। পাশাপাশি যেহেতু কলকাতা শহরে কোভ্যাক্সিনের প্রথম এবং দ্বিতীয় ডোজ়ের চাহিদা একেবারে তলানিতে। তাই আপাতত দু’ সপ্তাহের জন্য বন্ধ রাখা হবে কোভ্যাক্সিনের টিকাকরণ।

ইতিমধ্যেই রাজ্যের স্বাস্থ্য দফতর জানিয়েছে, ১২ থেকে ১৪ বছর বয়সীদের কর্বেভ্যাক্স টিকা দেওয়া হবে। টিকা নেওয়ার জন্য কোউইন পোর্টালে নিজেদের নাম রেজিস্ট্রেশন করাতে হবে। যদি বাড়ির কোনও সদস্যর কোউইনে অ্যাকাউন্ট খোলা থাকে, সেখান থেকেও চাইলে কেউ নিজেদের নাম নথিভুক্ত করতে পারে। কিংবা নতুন অ্যাকাউন্ট খোলার সুযোগও থাকবে। কর্বেভ্যাক্স পাওয়ার জন্য যারা যোগ্য, তারা অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার পাশাপাশি টিকাকরণ কেন্দ্রে গিয়েও নিজের নাম নথিভুক্ত করতে পারবে।

ফিরহাদ হাকিম জানান, সোমবার থেকে ১২ বছরের ঊর্ধ্বে টিকাকরণ শুরু হবে। কলকাতা পুরসভার ৩৭টি কোভ্যাক্সিন কেন্দ্র থেকে মিলবে কর্বিভ্যাক্স। সোমবার থেকে স্কুলেও টিকাকরণ শুরু হবে। চেতলা গার্লসে টিকা দেওয়া হবে। অন্য যে সমস্ত স্কুল এই পরিষেবা দিতে রাজি থাকবে এবং পর্যাপ্ত জায়গা থাকবে সেখানেও কলকাতা পুরসভা টিকাকরণ কেন্দ্র করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus, #covid vaccine, #Kolkata

আরো দেখুন