আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

রুশ আগ্রাসন নিয়ে কেন নির্লিপ্ত ভারত! ক্ষুব্ধ বাইডেন

March 22, 2022 | < 1 min read

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে (Russia Ukraine war) ভারতের অবস্থান নিয়ে কড়া বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। আমেরিকা সহ পশ্চিমি দেশগুলি (western sanctions on Russia) রাশিয়ার বিরুদ্ধে যাওয়ার জন্য ভারতের উপর চাপ দিলেও, তা শোনেনি মোদি সরকার। এ ব্যাপারে বাইডেনের প্রতিক্রিয়া, রাশিয়ার আগ্রাসনের প্রেক্ষিতে ভারতের অবস্থান নড়বড়ে। অন্যদিকে কোয়াড (Quad) গোষ্ঠীর বাকি তিন দেশের প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ (Russia-Ukraine crisis) ঘোষণা করেন। একমাস গড়াতে চললেও যুদ্ধ থামানো নিয়ে রা কাড়ছে না মস্কো। ইউক্রেনের উপর রাশিয়ার আগ্রাসনের পর থেকেই আমেরিকা সহ পশ্চিমি দেশগুলি ওই দেশের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করেছে। কোয়াড গোষ্ঠীর বাকি সদস্য অষ্ট্রেলিয়া, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র নানাভাবে রাশিয়ার উপর চাপ তৈরি করে। বাইডেনের কথায়, এই তালিকায় একমাত্র ব্যতিক্রম ভারত।

ওয়াশিংটনে দেশের শীর্ষ শিল্পপতিদের সঙ্গে এক বৈঠকে বাইডেন বলেন, রাশিয়ার আগ্রাসনের ব্যাপারে একমাত্র ভারতের অবস্থান নড়বড়ে। জাপান এবং অষ্ট্রেলিয়াও খুব কড়া প্রতিক্রিয়া দিয়েছে রাশিয়ার বিরুদ্ধে।

আন্তর্জাতিক মঞ্চে রাশিয়ার আগ্রাসন নিয়ে এখনও পর্যন্ত নিন্দা করেনি ভারত। রাষ্ট্রপুঞ্জের তিনটি সংস্থাতেই ভারত রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত থেকেছে। আমেরিকা ও তার বন্ধু দেশগুলি রাশিয়ার তেল আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করলেও ভারত এখনও রাশিয়া থেকে তেল আমদানি জারি রেখেছে। কোয়াড সদস্যদের মধ্যে শুধুমাত্র ভারতের এই ভূমিকায় মোটেও খুশি নয় আমেরিকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Joe Biden, #ukraine russia conflict, #Ukraine Crisis, #Russia-Ukraine War, #Ukraine-Russia Conflict

আরো দেখুন