দেশ বিভাগে ফিরে যান

দেশের সাত রাজ্যে ছড়িয়ে পড়ল ডেল্টাক্রন, জেনে নিন লক্ষণগুলি কী কী?

March 23, 2022 | < 1 min read

করোনা বিধিনিধেষ তুলে নেওয়ার চিন্তাভাবনা করছে কেন্দ্র। তার মধ্য়েই দেশে বাড়ছে করোনাভাইরাসের একটি হাইব্রিড প্রজাতির সংক্রমণ। এটিকে বলা হচ্ছে ‘ডেল্টাক্রন’। এই ক্ষেত্রে করোনার ডেল্টা ও ওমিক্রন প্রজাতির আক্রমণ হচ্ছে যুগ্মভাবে। এক সময়ে মনে করা হয়েছিল ল্যাবরেটরির ভুলেই একই রোগীর শরীরে দেখা যাচ্ছে করোনার দুটি প্রজাতি। কিন্তু পরে প্রমাণিত হয় এটি ভুল। সত্যিই দুটি প্রজাতির সংক্রমণ হয়েছে রোগীর শরীরে।

দেশের ৭ রাজ্যে দেখা মিলেছে এরকম রোগীর

এখনওপর্যন্ত দিল্লিতে ২০, তেলঙ্গানায় ২৫, পশ্চিমবঙ্গে ৩২, গুজরাটে ৩৩, মহরাষ্ট্রে ৬৬, তামিলনাড়ুতে ৯০ ও কর্ণাটকে ২২১ জনের শরীরে মিলেছে এই যুগ্ম প্রজাতির সংক্রমণ।

রোগের লক্ষণ কী

প্রবল জ্বর। বুকে ও পিঠে প্রবল তাপ।

টানা কাশি। কখনও কখনও টানা ১ ঘণ্টা কাশি। দিনে একাধিকবার হতে পারে।

স্বাদ ও গন্ধ না পাওয়া। অথব কোনও জিনিসের উল্টো কোনও স্বাদ বা গন্ধ পাওয়া।

এই হাইব্রিড কোভিড কী

একাধিকবার রূপ বদল করেছে কোভিড-১৯। কখনও ডেল্টা, কখনওবা তা ওমিক্রম রূপে রোগীকে আক্রমণ করেছে। এখন দেখা যাচ্ছে ডেল্টা ও ওমিক্রণ একইসঙ্গে মিলছে রোগীর শরীরে। এই যুগ্ম প্রজাতিটি সম্পর্কে প্রথমে বলেন ব্রিটিশ বিজ্ঞানীরা।

উল্লেখ্য, ওমিক্রণ খুব দ্রুত ছড়ায়। এটাই এই প্রজাতির প্রধান ধরন। অন্যদিকে, ডেল্টা প্রজাতি খুব দ্রুত শরীরকে কাবু করে দিতে পারে। ফলে দুয়ের আক্রমণে রোগী খুব সহজেই ঘায়েল হয়ে যায়। ফলে এর থেকে বাঁচতে গেলে মেনে চলতে হবে কোভিড বিধি। টিকা নিয়ে রাখতে হবে। কোমরবিডিটি যাদের রায়েছে তাদের সতর্ক থাকতে হবে।

#Coronavirus, #Omicron, #deltacron, #Delta plus