দেশ বিভাগে ফিরে যান

দক্ষিণ এশিয়ার মধ্যে বেকারত্বে শীর্ষে ভারত, বলছে বিশ্বব্যাংকের রিপোর্ট

March 23, 2022 | 2 min read

পাক অর্থনীতির দুরবস্থাকে সামনে রেখে বিরোধীরা ইমরান খান সরকারকে একরকম কোণঠাসা করে ফেলেছে। ইমরানের কুর্সি টলোমলো। শুক্রবার পাক পার্লামেন্টে অনস্থা ভোটাভুটিতে তাঁর ভাগ্য নির্ধারণ হয়ে যেতে পারে। এই রাজনৈতিক অস্থিরতার মধ্যেও ‘বেকারত্ব’র নিরিখে ভাল অবস্থায় রয়েছে ইমরানের পাকিস্তান। নরেন্দ্র মোদীর ভারতকে (South Asia Unemployment Report) কয়েক গোল দিয়েছে। বিশ্বব্যাংকের রিপোর্ট অন্তত সে কথাই বলছে।

রিপোর্ট অনুযায়ী, দক্ষিণ এশিয়ার মধ্যে বেকারত্বে শীর্ষে ভারত (India unemployment rate)। বেকারত্বের শতকরা হার ৮.০ শতাংশ। এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা দেশটির নাম মালদ্বীপ, বেকারত্ব ৬.৩ শতাংশ। বাংলাদেশ (৫.৪), ভুটান (৫.০), শ্রীলঙ্কা (৪.৯), নেপাল (৪.৭) এমনকী পাকিস্তানেও (৪.৩) বেকারত্বের হার ভারতের থেকে অনেকটাই কম। বিশ্বব্যাংকের রিপোর্ট অনুসারে, দক্ষিণ এশিয়ার মধ্যে পাকিস্তানেই সব থেকে কম বেকারত্ব। নরেন্দ্র মোদী সরকারের জন্য এই রিপোর্ট স্বস্তির নয়।

যদিও বিশ্বব্যাংকের এই রিপোর্টটি তৈরি হয়েছে ২০২০-২০২২ মেয়াদের উপর ভিত্তি করে। অর্থাৎ করোনাকালের। তবে, করোনার ঢেউ আছড়ে পড়ার আগে যে বেকারত্বের হার কম ছিল, এমনটা অবশ্যই নয়।

করোনার প্রথম ঢেউয়ে রীতিমতো নাকানিচোবানি খায় ভারত। কর্মহীন পরিযায়ী শ্রমিকের দলবদ্ধ ছবিগুলিতেই ছিল ভারতের আর্থিক দুরবস্থার পূর্বভাস। সেই আশঙ্কা সত্যি হয় ভারতের অর্থনৈতিক গবেষণা প্রতিষ্ঠান, সিএমআইই রিপোর্ট দিয়েছিল, করোনা লকডাউনের জেরে ২০২০-র এপ্রিলে ভারতে ৯ কোটি ৩০ লক্ষ দিনমজুর ও ক্ষুদ্র ব্যবসার কর্মী কাজ হারিয়েছেন। এ ছাড়াও বিভিন্ন উদ্যোগের আরও ১ কোটি ৮২ লক্ষ কর্মী ও বেতনভুক কর্মীদের ১ কোটি ৭৮ লক্ষ কাজ হারিয়েছেন।

সিএমআইই যে তথ্য দিয়েছিল, তাতে দেখা গিয়েছে বড় রাজ্যগুলোর মধ্যে তামিলনাড়ু (৪৯.৮), ঝাড়খণ্ড (৪৭.১) ও বিহারে (৪৬.৬) বেকারত্বের হার সবচেয়ে বেশি। সবচেয়ে কম পঞ্জাব (২.৯), ছত্তীসগঢ় (৩.৪) ও তেলাঙ্গানা (৬.২)-য়।

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমির আরও এক রিপোর্টেও দাবি করা হয়, ২০২১ সালের অগস্টে ভারতে বেকারত্বের হার ছিল ৮.৩ শতাংশ। তবে, ওই বছরই নভেম্বরে বেকারত্বের এই হার কমে দাঁড়ায় ৭ শতাংশে। তবে, ডিসেম্বরে আবারও তা বেড়ে হয় ৭.৯ শতাংশ। এই রিপোর্টেই দাবি করা হয়, গত ডিসেম্বরে সামগ্রিক ভাবে দক্ষিণ এশিয়ায় বেকারত্বের হার ছিল ৯.৩ শতাংশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#unemployment, #unemployment rate, #world bank

আরো দেখুন