রাজ্য বিভাগে ফিরে যান

এবার নিজেদের স্কুলেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে পড়ুয়ারা

March 25, 2022 | < 1 min read

করোনাকালের পর ২ বছর পর ফের আয়োজন হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার। এবারের পরীক্ষায় নিজেদের স্কুলেই পরীক্ষা দেবে ছাত্রছাত্রীরা। সেজন্য রাজ্যে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বেড়েছে প্রায় তিন গুণ। এমনটাই জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

২০২০ সালে উচ্চ মাধ্যমিকের প্রথম কয়েকটি পরীক্ষার পর শুরু হয় লকডাউন। যার জেরে বাতিল হয়ে গিয়েছিল বাকি পরীক্ষা। টেস্টের নম্বরের ভিত্তিতে হয়েছিল সেই পরীক্ষাগুলির মূল্যায়ণ। ২০২১ সালে পরীক্ষাই হয়নি। একাদশের নম্বরের ভিত্তিতে হয়েছিল গত বছরের মূল্যায়ণ। এবার ফের পরীক্ষা হচ্ছে খাতায় কলমে। তবে ছাত্রছাত্রীরা পরীক্ষা দেবে তাদের নিজের স্কুলেই।

চিরঞ্জীববাবু জানিয়েছেন, ২ বছর স্কুল বন্ধ থাকায় পঠনপাঠন বাধা পেয়েছে। এই পরিস্থিতিতে ছাত্রছাত্রীরা যাতে চাপমুক্তভাবে পরীক্ষা দিতে পারে সেজন্য নিজেদের স্কুলেই পরীক্ষার ব্যবস্থা হয়েছে। আর তার ফলে উচ্চ মাধ্যমিকে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বেড়েছে প্রায় প্রায় তিন গুণ। ২০২০ সালে রাজ্যে ২০৩০টি কেন্দ্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়েছিল। আর এবছর পরীক্ষা হবে ৬৭২৭টি কেন্দ্রে।

নিজেদের স্কুলে পরীক্ষা হলেও নজরদারিতে কোনও ঘাটতি থাকবে না বলে জানিয়েছেন চিরঞ্জীববাবু। তিনি বলেন, প্রতিটি ঘরে ২ জন করে গার্ড থাকবেন। পরীক্ষাকেন্দ্রের ভিতরে মোবাইল ফোন নিয়ে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। বেলা ১২.৪৫ মিনিটের আগে পরীক্ষাকেন্দ্র ছেড়ে বেরনো যাবে না। প্রশ্ন ফাঁস রুখতেই পর্ষদের এই পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#WestBengal, #higher secondary examination, #uchcha madhyamik

আরো দেখুন