খেলা বিভাগে ফিরে যান

সুখবর দিল বিসিসিআই, আগামী বছর থেকে শুরু হতে পারে মহিলাদের আইপিএল

March 26, 2022 | < 1 min read

ঝুলন গোস্বামী, মিতালি রাজদের দীর্ঘ দিনের দাবি অবশেষে পূরণ হতে চলেছে। আগামী বছর থেকে শুরু হতে চলেছে মহিলাদের আইপিএল। ছয়টি দলকে নিয়ে এই প্রতিযোগিতা আয়োজন করতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড। বিসিসিআই-এর বার্ষিক সাধারণ সভায় এই সিদ্ধান্ত অনুমোদন হওয়ার কথা শুক্রবার জানিয়েছেন বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়।

মহিলাদের টি-টোয়েন্টি প্রতিযোগিতা হলেও আইপিএলের মতো বড় মাপের কোনও প্রতিযোগিতা হয় না। আইপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যরা মনে করছেন, মহিলাদের প্রতিযোগিতা আয়োজনের সম্ভাবনা রয়েছে যথেষ্ট। চলতি বছরে মহিলাদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জার্স প্রতিযোগিতার সময় স্পনসরদের কাছে আনুষ্ঠানিক ভাবে প্রস্তাব দেওয়া হবে। আইপিএল ব্রিজেশ পটেল বলেছেন, এ বারেও মহিলাদের তিনটি দল হবে। মোট চার ম্যাচটি খেলা হবে।

করোনা অতিমারীর জন্য প্রায় দু’বছর পর এ দিন আইপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যরা মুখোমুখি বৈঠকে বসেন। সেখানেই ঠিক হয়েছে মহিলাদের দল তৈরির ক্ষেত্রে আইপিএলের বর্তমান ফ্র্যাঞ্চাইজিগুলিকে অগ্রাধিকার দেওয়া হবে। প্রয়োজনে তার বাইরেও অন্যদের আহ্বান জানানো হবে। গত কয়েক বছর ধরেই মহিলাদের আইপিএল শুরুর দাবিতে বিসিসিআই-এর উপর চাপ বাড়ছিল।

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ চলতি বছর থেকেই ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের পাশাপাশি তিন দলের মহিলাদের টি-টোয়েন্টি প্রতিযোগিতা শুরু করতে চলেছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডও একই ধরনের সিদ্ধান্ত নিয়েছে। সব মিলিয়ে বিসিসিআই-এর উপর চাপ ক্রমশ বাড়ছিল। বোর্ড সুত্রে জানা গিয়েছে, লক্ষ্মী লাভ কম বা না হলেও মহিলাদের আইপিএল শুরু করা এক রকম বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#t20, #Women's IPL, #BCCI

আরো দেখুন