আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

“ভ্লাদিমির পুতিন একজন কসাই‘’ রুশ প্রেসিডেন্টকে ফের নিশানা বাইডেনের

March 27, 2022 | 2 min read

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) থামার নাম নেই। এই পরিস্থিতিতে দেশ ছেড়েছেন বহু ইউক্রেনীয়। এই মুহূর্তে ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ডে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। সেখানে শরণার্থীদের সঙ্গে দেখা করে তাঁদের দুরবস্থার কথা শোনার পরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (Vladimir Putin) ‘কসাই’ বলে কটাক্ষ করলেন তিনি।

দু’দিনের সফরে পোল্যান্ডে এসেছেন বাইডেন। সেদেশের ওয়ারসতে বহু শরণার্থী আশ্রয় নিয়েছেন। তাঁদের সঙ্গে দেখা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। এরপরই তিনি ওই মন্তব্য করেন। পাশাপাশি তাঁর দাবি, রাশিয়ার আসল লক্ষ্য ডনবাস দখল করা। এদিন ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্র কুলেবা ও প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভের সঙ্গেও দেখা করেছেন তিনি।

এর আগে বাইডেনের পোল্যান্ড সফর নিয়ে হোয়াইট হাউজ একটি প্রেস বিবৃতি প্রকাশ করেছিল। সেখানে বলা হয়েছে, রাশিয়া অনৈতিকভাবে ও বিনা প্ররোচনায় ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি তৈরি করেছে। এর ফলে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে ও মানবিক সঙ্কট দেখা দিচ্ছে। বিষয়টিতে আমেরিকা ও ন্যাটোর সদস্য দেশগুলির কী প্রতিক্রিয়া, তা নিয়েই পোল্যান্ড সফরে আলোচনা করবেন মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে একমাস পেরিয়ে যাওয়ার পরও ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ থামার কোনও লক্ষণই নেই। এদিকে শনিবার পশ্চিম ইউক্রেনের শহর লিভিভ কেঁপে উঠেছে তিনটি বিকট বিস্ফোরণের শব্দে। আশঙ্কা, বহু প্রাণহানি ও সম্পত্তি ধ্বংসের।

প্রসঙ্গত, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রুশ ফৌজ। তারপর থেকেই ডেভিড বনাম গোলিয়াথের লড়াইয়ের দিকে নজর রয়েছে গোটা বিশ্বের। মুখে পুতিন বাহিনীকে হুঁশিয়ারি দিলেও সরাসরি যুদ্ধক্ষেত্রে ফৌজ পাঠাতে অস্বীকার করে আমেরিকা ও ন্যাটো। তাদের আশঙ্কা ইউক্রেনে সেনা পাঠালে রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়বে ন্যাটো। অর্থাৎ ময়দানে জেলেনস্কিকে একাই বিশাল রুশ বাহিনীর সঙ্গে লড়াই করতে হচ্ছে। আর ইউক্রেনের সেনার জন্য পরিস্থিতি যে ক্রমে জটিল হয়ে উঠছে তা স্পষ্ট। তবে প্রথম থেকেই রাশিয়ার বিরুদ্ধে লাগাতার কটাক্ষ করতে দেখা গিয়েছে বাইডেনকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Joe Biden, #Vladimir Putin, #Russia Ukraine Crisis

আরো দেখুন