দেশ বিভাগে ফিরে যান

জিএসটি নিয়ে বাংলার মুখ্যমন্ত্রীকে চিঠি ভূপেশ বাঘেলের, কী লিখলেন তিনি?

March 29, 2022 | < 1 min read

জিএসটি বাবদ টাকা বকেয়া রয়েছে। কেন্দ্র সেই টাকা দিচ্ছে না। এই অভিযোগ বারবার তুলেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই টাকা আটকে থাকার জন্য রাজ্যের উন্নয়নের কাজ করা যাচ্ছে না। এবার এই জিএসটি নিয়ে একই অভিযোগ তুলে বাংলার মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

জানা গিয়েছে, ২০১৭ সালে জিএসটি চালুর সময়ই সিদ্ধান্ত হয়েছিল, পরের পাঁচ বছর রাজ্যগুলির রাজস্ব ক্ষতিপূরণ মিটিয়ে দেওয়া হবে। তাই চালু হয় জিএসটি সেস। এবার আগামী জুন মাসে সেই মেয়াদ শেষ হচ্ছে। এই জিএসটি সেস আরও পাঁচ বছর বাড়াতে কেন্দ্রের কাছে আর্জি জানানোর জন্য ১৭টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি লিখলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও চিঠি লেখেন ভূপেশ। রাজ্যের উন্নয়নের জন্য এই বিষয়টি প্রয়োজন বলে তিনি চিঠিতে উল্লেখ করেছেন। এমনকী বিজেপি শাসিত মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, গুজরাত, কর্নাটক এবং হরিয়ানার মুখ্যমন্ত্রীদেরও চিঠি লিখেছেন তিনি। আপ শাসিত দিল্লি এবং পাঞ্জাব সরকারও চিঠি দেওয়া হয়েছে। এক্ষেত্রে একজোট হয়ে বিষয়টি উত্থাপন করতে চান বাঘেল।

ঠিক কী লিখেছেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী?‌ সূত্রের খবর, চিঠিতে ভূপেশ বাঘেল লিখেছেন, ‘‌আগামী জুন মাসে জিএসটি ক্ষতিপূরণের মেয়াদ শেষ হচ্ছে। তার ফলে ক্ষতি হবে উৎপাদনমুখী রাজ্যগুলির। রাজস্ব কম আদায় হলে রাজ্যের উন্নয়ন এবং জনকল্যাণের কাজ ধাক্কা খাবে। তাই কেন্দ্রীয় সরকার জিএসটি ক্ষতিপূরণের মেয়াদ বাড়াক। না হলে রাজ্যগুলির ঘাটতি মেটাতে বিকল্প কোনও ব্যবস্থা চালু করুক।’‌

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #GST, #letter, #Bhupesh Baghel

আরো দেখুন