হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

গজনীর সুলতান মামুদের নামে ব্রিজ কলকাতায়? জানুন ভাইরাল ছবির আসল তথ্য

March 30, 2022 | 2 min read

কলকাতায় মামুদের নামে ব্রিজ! আর জি কর হাসপাতাল ও কলকাতা স্টেশনের মাঝে অবস্থিত একটি সাইনবোর্ডের ছবি তুলে এমনটাই দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে ভাইরাল করা হয়েছে। সাইনবোর্ডটি একটি সেতুর নির্দেশিকার। (পাতিপুকুর, কলকাতা স্টেশন উল্টোডাঙ্গা গজনবী ব্রিজ, কেএমডিএ-এর মাধ্যমে রক্ষণাবেক্ষণ করা হয়)

দাবি
ভাইরাল হওয়া ওই ছবিতে দাবি করা হয়েছে, মামুদ গজনবী বা গজনীর মামুদের নামে ব্রিজটির নামকরণ করা হয়েছে। দেবযানী ভট্টাচার্য এই দাবি করে ছবি টুইট করেছেন। টুইটে দেবযানী লিখেছেন, “আর জি কর হাসপাতাল ও কলকাতা স্টেশনের মাঝের সেতুটির নাম গজনবী ব্রিজ যা গজনীর সুলতান মামুদের নামে রাখা হয়েছে। এই মামুদ ২১ বছরে ১৭ বার ভারত আক্রমণ করেছে এবং ১১ বার সোমনাথ মন্দির ধ্বংস করেছে। এই পশুকে ভারতে কোথাও স্মরণ করা হয় না, কিন্তু তৃণমূলের শাসনকালে কলকাতায় মামুদকে স্মরণ করা হচ্ছে।”

আরও একটি টুইটার হ্যান্ডেল থেকে একই ছবি পোস্ট করা হয়েছে। রাকেশ কৃষ্ণণ টুইটে লিখছেন, “এটা আফগানিস্তান নয়, এটা কলকাতা। গজনবী ব্রিজ আর জি কর হাসপাতালের ডানদিকে অবস্থিত, যার দেখাশোনা করে কেএমডিএ যার প্রধান ফিরহাদ হাকিম। এটা সরাসরি দেশের সার্বভৌমত্বে আঘাত করছে।”

আসল সত্য
আদপে এই দাবি সম্পূর্ণ ভ্রান্ত! নামের মিল থাকায় সহজেই মিথ্যাচার ছড়ানো হচ্ছে। ব্রিটিশ শাসিত ভারতের বিখ্যাত রাজনীতিবিদ আব্দুল করিম গজনভীর নামে ব্রিজটির নামকরণ করা হয়েছে। প্রসঙ্গত, বাংলার নবজাগরণের অন্যতম পথিকৃৎ হলেন আব্দুল করিম গজনভী। সমাজ সংস্কার এবং মুসলমানদের শিক্ষার আলোতে নিয়ে আসার অন্যতম কারিগর তিনি। পরাধীন ভারতে বাংলা প্রদেশের মন্ত্রিত্ব সামলেছেন তিনি। বেঙ্গল গভর্ণর’স এক্সিকিউটিভ কাউন্সিল, বেঙ্গল প্রভিশনাল কাউন্সিল এবং সেন্ট্রাল লেজিসলেটিভ অ্যাসেম্বলির সদস্য ছিলেন আব্দুল করিম গজনভী। সৈয়দ আমির আলির তৈরি সেন্ট্রাল ন্যাশনাল মোহামেডান অ্যাসোসিয়েশনের সঙ্গেও তিনি যুক্ত ছিলেন।

https://en.m.wikipedia.org/wiki/Abdul_Karim_Ghaznavi#:~:text=Abdul%20Karim%20Ghaznavi%20%2D%20Wikipedia

এক জনপ্রিয় বেসরকারি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রবন্ধেও গজনভী ব্রিজের উল্লেখ পাওয়া গিয়েছে। এই ব্রিজটি আর জি কর ব্রিজ নামেও পরিচিত যা গত শতকের পাঁচের দশকে তৈরি হয়েছিল।

https://timesofindia.indiatimes.com/city/kolkata/kolkatas-tallah-bridge-may-be-shut-from-january-3/articleshow/73039187.cms

বিজেপি আমলে দেশে মুসলমান বিদ্বেষ এমন পর্যায়ে পৌঁছেছে যে, বাংলার ঐতিহ্যের সম্প্রীতি ক্রমশ নষ্ট হচ্ছে। অসহিষ্ণু হয়ে পড়েছে সকলেই এবং এমন ধর্মীয় উস্কানিমূলক ভুয়ো ছবি ও তথ্য নিত্যদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে দাঁপিয়ে বেড়াচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fact Check, #gaznavi bridge, #fake News, #bjp

আরো দেখুন